চুল পড়া বাড়ে যেসব খাবারে

|

ছবি: সংগৃহীত

সাধারণত যত্ন না নিলে চুল পড়া বেড়ে যায়। কিন্তু নিয়মিত চুলে তেল, শ্যাম্পু, কন্ডিশনিং করার পরও চুল পড়লে চিন্তার বিষয়। তবে বিশেষ কোনো অসুখ হলে বিষয়টি আলাদা। নাহলে চোখ রাখুন আপনার খাবারের দিকে। কিছু খাবার রয়েছে, যা খেলে চুল পড়ার মাত্রা বেড়ে যায়। আসুন জেনে নেই চুল পড়া বাড়ে যেসব খাবারে সে সম্পর্কে-

* চিনি: প্রচুর চিনি বা মিষ্টিজাতীয় পদার্থ খেলে চুল পড়ার কারণ হতে পারে। অতিরিক্ত চিনি খাওয়ার কারণে টাকও হয়ে যেতে পারে। তাই মিষ্টি ভালোবাসলেও পরিমাণ নিয়ন্ত্রণ করে খান।

* ময়দা: বাড়িতে লুচি-পরোটা হামেশাই খাচ্ছেন? ময়দা দিয়ে তৈরি এই লুচি বা পরোটাই কিন্তু আপনার চুলের ক্ষতি করছে। কারণ, এতে থাকা গ্লাইসেমিক ইনডেক্স বা জিআই-এর পরিমাণ হরমোনের সমতা নষ্ট করে। ফলে তা থেকে চুল উঠে যাওয়ার আশঙ্কা তৈরি হয়। কেবল ময়দা নয়, একই কারণে খাবারের তালিকা থেকে বাদ দিতে হবে পাউরুটিও।

* মদ: অতিরিক্ত মদ্যপান করলে হেয়ার ফলিকল নষ্ট হয়। কিন্তু পরিমিত মদ্যপানেও ক্ষতিগ্রস্ত হয় চুল। অ্যালকোহল চুলের স্বাভাবিক প্রোটিন কেরাটিনকে নষ্ট করে চুলকে দুর্বল করে দেয়।

* ভাজাভুজি: ভাজাভুজি খেতে ভালোবাসে না এমন লোক পাওয়া সত্যিই মুশকিল! কিন্তু এ ধরনের খাবার খেলে হৃদ্‌রোগের আশঙ্কা ও ওজন বেড়ে যাওয়ার পাশাপাশি চুল পড়ে যাওয়ার সমস্যাও দেখা দেয়। ভাজাভুজি খেলে মাথার ত্বক বেশি তৈলাক্ত হয়ে যায় এবং মাথার ত্বকের ছিদ্রগুলোও বন্ধ হয়ে যায়। এর ফলে চুল ক্ষতিগ্রস্ত হতে পারে।

এনএনআর/





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply