সিরিয়ার গৃহযুদ্ধে মৃত্যু ছাড়িয়েছে ৩.৫ লাখ

|

ছবি: সংগৃহীত

সিরিয়ায় ১০ বছরের গৃহযুদ্ধে মৃত্যু হয়েছে কমপক্ষে ৩ লাখ ৫০ হাজার ২০৯ জনের। জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) তথ্যটি প্রকাশ করে সংস্থাটি। ২০১৪ সালের পর প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে দেশটির প্রাণহানির সংখ্যা প্রকাশ করলো সংস্থাটি।

প্রতিবেদনে জানানো হয়, মৃত্যুর প্রকৃত সংখ্যা এর চেয়ে অনেক বেশি। যাদের পরিচয় নিশ্চিত হওয়া গেছে কেবল তাদের নামই যুক্ত হয়েছে তালিকায়। নিহতদের প্রতি ১৩ জনের মধ্যে একজন নারী অথবা শিশু। এরমধ্যে সবেচেয়ে বেশি ৫২ হাজারের কাছাকাছি মৃত্যু হয়েছে সংঘাতের অন্যতম কেন্দ্র আলেপ্পোয়।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচলেট জানান, ২০১৪ সালের পর সিরিয়া পরিস্থিতি আরও জটিল ও ভয়াবহ হয়ে ওঠায় হতাহতদের সংখ্যা নিশ্চিত করা সম্ভব হচ্ছিলো না। আবারও এ বিষয়ে তথ্য সংগ্রহ শুরু করেছে আমাদের দফতর।

২০১১ সালের শুরুর দিকে প্রেসিডেন্ট বাশার বিরোধী আন্দোলনের মধ্য দিয়ে গৃহযুদ্ধে জড়িয়ে পড়ে দেশটির বিভিন্ন গোষ্ঠী। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এর তথ্য অনুযায়ী ৫ লাখের বেশি মানুষের মৃত্যু হয় যুদ্ধে। যুক্তরাজ্যভিত্তিক একটি পর্যবেক্ষক সংস্থার তথ্য অনুযায়ী এ সংখ্যা ৬ লাখের বেশি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply