জাতিসংঘের অধিবেশনেও বাকযুদ্ধে জড়ালো ভারত-পাকিস্তান

|

জাতিসংঘের সাধারণ পরিষদে ভাষণরত পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনেও বাকযুদ্ধে জড়িয়েছে ভারত-পাকিস্তান। অধিবেশনে দেয়া পূর্বে রেকর্ডকৃত বক্তব্যে ভারতের বিরুদ্ধে ইসলামভীতি ও কাশ্মিরের শান্তি নষ্টের অভিযোগ তোলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। অধিবেশনে বসেই এ অভিযোগের পাল্টা জবাব দেন ভারতের প্রতিনিধি। বলেন, বিশ্বব্যাপী সন্ত্রাসবাদের সমর্থন, আশ্রয় এবং আর্থিক সহায়তা দিয়ে আসছে পাকিস্তান।

জাতিসংঘের ৭৬তম অধিবেশনে সশরীরে অংশ নেননি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। শোনানো হয় তার রেকর্ডেড বক্তব্য। তার ভাষণে চির বৈরী ভারতের বিরুদ্ধে ছিল নানা অভিযোগ।

ইমরান বলেন, কাশ্মিরে মুসলিমদের ওপর দমন-পীড়নসহ বিচারবহির্ভূত হত্যাকাণ্ড চালাচ্ছে নয়াদিল্লি। কাশ্মিরের শান্তি ও কাশ্মিরবাসীর মানবাধিকার রক্ষায় বিশ্ব সম্প্রদায়কে উদ্যোগী হতে আহ্বান জানান পাক প্রধানমন্ত্রী।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, ইসলামভীতি আর বিদ্বেষমূলক হিন্দুত্ববাদী আদর্শ ছড়াচ্ছে ভারতের ক্ষমতাসীন দল বিজেপি। তারা ভারতের ২ কোটি মুসলিমের জন্য আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। প্রতিনিয়ত নষ্ট করা হচ্ছে কাশ্মিরের শান্তি, হস্তক্ষেপ করা হচ্ছে কাশ্মিরবাসীর স্বাধীনতায়।

ইমরান খানের ভাষণের তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানান জাতিসংঘে নিযুক্ত ভারতের প্রতিনিধি। বলেন, ভারতের বিরুদ্ধে মিথ্যা ও বিদ্বেষমূলক প্রচারণা চালানোর জন্য বরাবরই জাতিসংঘের সাধারণ অধিবেশনকে অপব্যবহার করছে ইসলামাবাদ।

জাতিসংঘে নিযুক্ত ভারতীয় প্রতিনিধি স্নেহা দুবে বলেন, জম্মু-কাশ্মির এবং লাদাখ ভারতের অবিচ্ছেদ্য অংশ। এই অঞ্চলগুলো অভিন্ন ছিল, আছে এবং ভবিষ্যতেও থাকবে। পাকিস্তান এমন একটি দেশ যারা সন্ত্রাসবাদীদের আশ্রয় এবং আর্থিক সহায়তা দেয়ার পাশাপাশি প্রকাশ্যে সমর্থন করে।

স্নেহা অভিযোগ করেন, সন্ত্রাসবাদসহ দেশটির নানা দুর্দশা থেকে বিশ্ববাসীর মনোযোগ অন্যদিকে সরাতেই বৃথা চেষ্টা করছে পাকিস্তান।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply