মাউন্ট এলব্রাসে তুষারঝড়ে ৫ পর্বতারোহীর মৃত্যু

|

ছবি: সংগৃহীত

ইউরোপের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ, রাশিয়ায় অবস্থিত মাউন্ট এলব্রাসে তুষারঝড়ের কবলে পড়ে মৃত্যু ঘটেছে ৫ পর্বতারোহীর। ঘটনাটি ঘটে গত বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) যখন ১৯ জন পর্বতারোহী ৫০০০ হাজার মিটারেরও বেশি উচ্চতায় অবস্থান করছিলেন।

গ্রুপের অন্য ১৪ পর্বতারোহীকে তীব্র বাতাস এবং ক্ষীণ দৃষ্টিসীমার মতো প্রতিকূল আবহাওয়াতেও উদ্ধার করা সম্ভব হয়েছে। এ সময় তাপমাত্রা ছিল মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস। উদ্ধারকৃতদের মধ্যে ১১ জনকে নেয়া হয়েছে হাসপাতালে।

গত ২৪ সেপ্টেম্বর (শুক্রবার) মাউন্ট এলব্রাসে জরুরি অবস্থা জারি করা হয়। ইন্টারফ্যাক্স জানিয়েছে, এই দলটিতে রাশিয়ার ১১টি অঞ্চলের পর্বতারোহী ছিলেন। গ্রুপটির সাথে ছিলেন ৪ জন পেশাদার গাইড, জানিয়েছে অভিযান পরিচালনাকারী প্রতিষ্ঠান।

জানা যায়, একজন আরোহী অসুস্থ বোধ করলে ১ জন গাইডকে নিয়ে তিনি ফিরে আসেন। আর বাকিরা এগিয়ে যেতে থাকেন চূড়ার দিকে। এরপর শুরু হয় তুষারঝড়। পায়ে আঘাত পান একজন আরোহী। মন্থর হয়ে যায় পর্বতারোহী গ্রুপের গতি।

অভিযান পরিচালনাকারী প্রতিষ্ঠান জানিয়েছে, ঠাণ্ডায় জমে মারা যান দুজন আরোহী, সংজ্ঞা হারান দুজন। তাদের নিচে নামিয়ে আনতে আনতে ঢলে পড়েন মৃত্যুর কোলে। আরও কয়েকজন আরোহী এবং গাইড আক্রান্ত হন ফ্রস্টবাইটে।

রাশিয়ার উত্তর ককেশাসে অবস্থিত মাউন্ট এলব্রাসের উচ্চতা ৫৬৪২ মিটার। প্রতি বছর পর্বতচূড়াটি জয় করতে গিয়ে মৃত্যু হয় অনেক পর্বতারোহীর।

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply