ব্রিটিশ পার্লামেন্টে উঠলো কাশ্মির প্রসঙ্গ, মোদির সমালোচনায় নাখোশ দিল্লি

|

ছবি: সংগৃহীত

ব্রিটিশ পার্লামেন্টে কাশ্মিরের মানবাধিকার নিয়ে আলোচনা হয়েছে পার্লামেন্ট সদস্যদের মধ্যে। এ নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করে প্রতিক্রিয়া জানিয়েছে ভারত।

দ্য টাইমস অব ইন্ডিয়ার খবর বলছে, শুক্রবার (২৪ সেপ্টেম্বর) হাউস অব কমন্সে পার্লামেন্টের নির্বাচিত কিছু সদস্য কাশ্মিরের মানবাধিকার লঙ্ঘন এবং গুজরাটের সংঘাত নিয়ে আলোচনা করেন। এ আলোচনার পেছনে অন্যতম ভূমিকা পালন করেন পাকিস্তানি বংশোদ্ভূত লেবার পার্টির এমপি নাজ শাহ। সেখানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শাসনব্যবস্থা নিয়েও সমালোচনা হয়। এরপরই মুখ খুলেছে ভারত।

বিষয়টি নিয়ে লন্ডনে অবস্থিত ভারতীয় হাইকমিশনের পক্ষ থেকে বলা হয়েছে, এভাবে বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক একটি দেশের প্রধানমন্ত্রী নিয়ে অন্য একটি দেশের পার্লামেন্ট পর্যায়ে সমালোচনা খুবই দুঃখজনক। তিনি আরও বলেন, কাশ্মির সম্পূর্ণ ভারতের অভ্যন্তরীণ বিষয়। অন্য কোনও দেশের পার্লামেন্ট সদস্যরা যদি এ বিষয়ে কথা বলতে চান, তাহলে তাদের অবশ্যই গোটা বিষয়ে সঠিক তথ্য যাচাই-বাছাই করে নেয়া উচিত।

বিষয়টি নিয়ে প্রতিক্রিয়া এসেছে ব্রিটেনের পক্ষ থেকেও। ব্রিটেনের ফরেন, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস-এর এশিয়া সংক্রান্ত মন্ত্রী আমান্ডা মিলিং বলেন, কাশ্মিরকে যুক্তরাজ্য ভারতের অভ্যন্তরীণ বিষয় হিসেবেই দেখে এবং এ বিষয়ে যথেষ্ট গুরুত্ব দেয়। বিষয়টিকে ভারত এবং পাকিস্তানের মধ্যে শান্তিপূর্ণ দ্বিপাক্ষীক আলোচনার মাধ্যমেই সমাধান করতে হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply