রোহিঙ্গা সমস্যার সমাধান মিয়ানমারের হাতে: জাতিসংঘে প্রধানমন্ত্রী

|

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে বক্তব্য রাখছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: সংগৃহীত

আজ জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনের ভাষণে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রোহিঙ্গা সমস্যার সমাধান মিয়ানমারের হাতে। তবে এ সমস্যা নিরসনে বাংলাদেশ সাহায্য করতে সদা প্রস্তুত রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মিয়ানমারের রাখাইন রাজ্যের বাসিন্দা রোহিঙ্গারা। সেখানে তাদের ফেরত যেতে হবে। আর এজন্য দরকার আঞ্চলিক ও আন্তর্জাতিক সহায়তা। তবে রোহিঙ্গা সঙ্কট নিরসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের নীরবতায় তিনি বিস্মিত হয়েছেন বলেও মন্তব্য করেন।

রোহিঙ্গাদের জন্য নেয়া ব্যবস্থাগুলোর উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কোভিড মহামারিতে যেন রোহিঙ্গা জনগোষ্ঠী আক্রান্ত না হয় সেজন্য তাদের টিকার আওতায় আনা হয়েছে। ভাসানচরে তাদের জন্য অস্থায়ী আবাসস্থল তৈরি করে সেখানে পাঠানোও হয়েছে। তবে এ সকল ব্যবস্থাই অস্থায়ী। সঙ্কটের স্থায়ী সমাধান মিয়ানমারের হাতে।

একই সাথে, ন্যায় বিচার এবং দেশে প্রত্যাবর্তনে ভুক্তভোগী জনগোষ্ঠীর মধ্যে আস্থা ফিরিয়ে আনার জন্য সংখ্যালঘু রোহিঙ্গা সম্প্রদায়কে নিপীড়নের জন্য দায়ী ব্যক্তিদের বিচারের কাঠগড়ায় দাঁড় করাতে প্রধানমন্ত্রী তার প্রচারণা চালানোর ব্যাপারে গুরুত্বারোপ করেন।

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply