সাশ্রয়ী মূল্যে সার্বজনীন টিকার আবেদন শোনেনি বিশ্বনেতারা: জাতিসংঘে প্রধানমন্ত্রী

|

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে বক্তব্য রাখছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: সংগৃহীত

কোভিড মহামারি নিরসনে সাশ্রয়ী মূল্যে সার্বজনীন টিকার জন্য আমাদের আবেদন শোনেনি বিশ্বনেতারা। আজ জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনের ভাষণে এ কথা বলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জলবায়ু পরিবর্তন এবং কোভিড-১৯ পরবর্তী অর্থনীতি পুনরুদ্ধারের বিষয়সমূহ তুলে ধরতে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কোভিড মহামারিতে টিকা বিতরণে বৈষম্য প্রত্যক্ষের অভিজ্ঞতা হয়েছে পুরো পৃথিবীর। উন্নত দেশগুলো আমাদের আবেদনে সাড়া দেয়নি। ৮৪ শতাংশ টিকা প্রদান করা হয়েছে উন্নত দেশগুলোতে। আর অনুন্নত দেশগুলোতে গেছে ১ শতাংশেরও কম টিকা।

প্রধানমন্ত্রী তার ভাষণে আরও বলেন, লক্ষ লক্ষ মানুষকে টিকার আওতার বাইরে রেখে টেকসই উন্নয়ন সম্ভব নয়। তাই অবিলম্বে টিকা প্রযুক্তি হস্তান্তর প্রয়োজন। আর সেটা বাস্তবায়িত হলে বাংলাদেশও কোভিড টিকা প্রস্তুত করতে পারবে।

জলবায়ু পরিবর্তন নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জলবায়ু পরিবর্তন রোধে দরকার আন্তঃরাষ্ট্রীয় সহযোগিতা। কারণ, এর বিরূপ প্রভাবে ধ্বংসাত্মক পরিণতির দিকে যেতে পারে এই বিশ্ব। গ্রহের ভবিষ্যতের কথা ভেবেই মনে রাখা উচিত, ধনী এবং দরিদ্র কোনো দেশই এই ভয়ঙ্কর পরিণতিতে টিকে থাকতে পারবে না।

কার্বন নিঃসরণে অধিক দায়ী দেশগুলোর কাছ থেকে ক্ষতিপূরণের দাবি আরও জোরালো হওয়া উচিত বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply