মঙ্গলে বিশাল তিনটি ভূমিকম্প, একটির স্থায়ীত্ব দেড় ঘণ্টা

|

ছবি: সংগৃহীত

গত এক মাসে মঙ্গল গ্রহ তিনবার কেঁপে উঠেছে, দাবি যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার বিজ্ঞানীদের। নাসার ইনসাইট ল্যান্ডার মঙ্গলযানে গত ১৮ সেপ্টেম্বর ভূমিকম্প নির্দেশক যন্ত্রে (সিসমোমিটার) ধরা পড়ে দেড় ঘণ্টা স্থায়ী ভূ-কম্পন। ভূমিকম্পের তীব্রতা ছিল রিকটার স্কেলে ৪.২।

বিজনেস ইনসাইডারের একটি প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গল গ্রহের এই ভূমিকম্প পৃথিবীর মতো কয়েক সেকেন্ড বা কয়েক মিনিটের নয়, বরং চলেছে টানা দেড় ঘণ্টা। এর আগে গত ২৫ আগস্ট ঘটে যাওয়া দুটি ভূমিকম্পের তীব্রতা ছিল ৪.২ এবং ৪.১। কিন্তু সেই ভূমিকম্পগুলোর স্থায়ীত্ব এতো বেশি ছিল না।

বিজ্ঞানীরা আশা করছেন, মঙ্গল গ্রহের অভ্যন্তরে আরও বিস্তারিত তথ্য পেলে গ্রহটির জন্ম এবং বিকাশ সম্পর্কে মিলতে পারে অনেক নতুন ধারণা। বিভিন্ন গ্রহে প্রাণের অস্তিত্ব অনুসন্ধানের জন্যও এই তথ্যগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ইনসাইট ল্যান্ডারের প্রধান তদন্তকারী বিজ্ঞানী ব্রুস ব্যানার্ড বলেছেন, মঙ্গলে ছোট ভূমিকম্পের চেয়ে বড় ভূমিকম্পের সংখ্যাই অপেক্ষাকৃত বেশি। আর এই বিষয়টিই আমার কাছে বিস্ময়কর মনে হচ্ছে যে, মঙ্গলে ছোট ভূমিকম্পের সংখ্যা অপেক্ষাকৃত কম, তার চেয়ে বড় ভূমিকম্পই হয় বেশি।

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply