ব্যাটসম্যান না, বলতে হবে ব্যাটার

|

ছবি: সংগৃহীত

ক্রিকেটের অভিধান থেকে উঠে যাচ্ছে ব্যাটসম্যান শব্দটি। নারী কিংবা পুরুষ উভয় ক্ষেত্রেই এখন থেকে বলতে হবে ‘ব্যাটার’। ক্রিকেটে নারী পুরুষের ভেদাভেদ দূর করার জন্য এই পদক্ষেপ নিয়েছে ক্রিকেটের আইনকানুনের সংস্থা মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাব (এমসিসি)।

নারী ও পুরুষের বৈষম্য দূর করতে বিশ্বের সব ক্ষেত্রেই আনা হয়েছে পরিবর্তন। এবার সেই পরিবর্তনের ছোঁয়া লেগেছে ক্রিকেটেও।

পুরুষদের ক্রিকেটে যিনি ব্যাটিং করেন, ক্রিকেটের পরিভাষায় এতদিন তাদের বলা হতো ব্যাটসম্যান। আর নারীদেরকে ব্যাটার। সম্প্রতি নারী পুরুষের বৈষম্য দূর করতে নতুন এক পরিবর্তন এনেছে ক্রিকেটের আইনকানুন নির্ধারণের সংস্থা মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাব। নারী এবং পুরুষ উভয়ের ক্ষেত্রেই এখন থেকে ব্যবহৃত হবে ব্যাটার শব্দটি।

ক্রিকেটকে সবার জন্য উন্মুক্ত করতে আধুনিক যুগে ব্যাটার শব্দটির ব্যবহার একটি সহজ বিবর্তন বলে মনে করে এমসিসি। বলেছে, ব্যাটার শব্দটির ব্যবহার আমাদের ক্রিকেট পরিভাষায় একটি সহজাত বিবর্তন। এর সাথে সম্পৃক্ত অনেকেই এটি গ্রহণ করেছে। এই সমন্বয়কে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়ার এটাই সেরা সময়।

তবে, ফিল্ডিং পজিশন হিসেবে থার্ড ম্যান, একাদশের বাইরের দ্বাদশ ব্যক্তির জন্য টুয়েলভ ম্যান কিংবা টেস্টের নাইট ওয়াচম্যান শব্দগুলো থাকছে আগের মতোই।

নারী ক্রিকেট জনপ্রিয়তা লাভ করেছে খুব দ্রুতই। ২০১৭ সালে লর্ডসে অনুষ্ঠিত ইংল্যান্ড ও ভারতের ফাইনাল ম্যাচে উপস্থিত ছিল গ্যালারি ভর্তি রেকর্ড পরিমাণ দর্শক। এ ছাড়া চলতি বছরের ঘরোয়া টুর্নামেন্ট দ্য হান্ড্রেড’এ মেয়েদের ফাইনালে লর্ডসে উপস্থিত ছিল ১৭ হাজার ১১৬ জন দর্শক। ঘরোয়া টুর্নামেন্টের ক্ষেত্রেও এই দর্শক উপস্থিতি একটি রেকর্ড।

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply