শনিবার থেকেই বিমানবন্দরে করোনার পিসিআর টেস্ট

|

ছবি: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

আগামী শনিবার থেকে বিমানবন্দরে প্রবাসীরা আরটি-পিসিআরে করোনা পরীক্ষা করাতে পারবেন। এ আশার কথা জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি জানান, এরইমধ্যে ছয়টি প্রতিষ্ঠান ল্যাব স্থাপনের কাজ প্রায় শেষ করেছে। টেস্টের জন্য প্রবাসীদের খরচ হবে এক হাজার ৭০০ থেকে দুই হাজার ৩০০ টাকা।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) বিকেলে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি পিসিআর ল্যাব স্থাপন কাজ সরেজমিনে পরিদর্শনকালে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

বিমানবন্দর থেকে যাত্রা শুরুর ছয় ঘণ্টা আগে আরটি পিসিআর ল্যাবে করোনা পরীক্ষা করা বাধ্যতামূলক। আরব আমিরাতসহ কয়েকটি দেশ এই নিয়ম চালু করায় বিপাকে পড়েন প্রবাসীরা। দ্রুত ল্যাব স্থাপনের দাবিতে হয় বিক্ষোভও। পরবর্তীতে প্রধানমন্ত্রীর নির্দেশনায় বিমানবন্দরে পিসিআর ল্যাব স্থাপনার কাজ শুরু হয়। শাহজালালে সেই কাজের অগ্রগতি দেখতে যান স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, বিমানবন্দরে আরটি পিসিআর ল্যাব বসানোর জন্য আমি নিজে জায়গা নির্ধারণ করে দিয়ে গেছি। আশা করছি আজ (২৩ সেপ্টেম্বর) সন্ধ্যার মধ্যেই অবকাঠামো নির্মাণকাজ শেষ করা সম্ভব হবে।

তিনি বলেন, ইতোমধ্যেই বেশ কয়েকটি মেশিনও চলে এসেছে। এ নিয়ে স্বাস্থ্যখাতের সংশ্লিষ্ট সব কর্মকর্তারাই অক্লান্ত পরিশ্রম করছেন। সব ঠিক থাকলে আগামী শনিবারের মধ্যেই বিদেশগামী দেশের মানুষ বিমানবন্দরে পিসিআর ল্যাবগুলো থেকেই করোনা পরীক্ষা করে নির্বিঘ্নে বিদেশে যেতে পারবেন।

পিসিআর ল্যাবে দৈনিক কতজন মানুষ পরীক্ষা করতে পারবেন এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, এখানে মোট ছয়টি ল্যাবের মাধ্যমে ১২টি মেশিন বসানো হবে। এ ল্যাবগুলোর মাধ্যমে প্রতিদিন অন্তত তিন থেকে সাড়ে তিন হাজার নমুনা পরীক্ষা করতে পারবেন।

এছাড়াও আরেক অনুষ্ঠানে জাহিদ মালেক জানান, আগামী ৫-৭ দিনের মধ্যে এক কোটি মানুষকে টিকা দিতে বড় পরিকল্পনা নিয়েছে সরকার।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply