মিন্নি-নয়ন বন্ড-ঐশীদের মতো ঘটনা আর চাই না: স্বরাষ্ট্রমন্ত্রী

|

ফাইল ছবি।

মিন্নি, নয়ন বন্ড ও ঐশীদের মতো ঘটনা আর দেখতে চানা না বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) কিশোর অপরাধ বিরোধী সামাজিক প্রচারণা কার্যক্রম ও র‍্যাব নির্মিত বিজ্ঞাপনের উদ্বোধনী অনুষ্ঠান একথা বলেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, দেশে কিশোর অপরাধ পশ্চিমা দেশের মতো বৃদ্ধি পায়নি। যদিও কিছু উল্লেখযোগ্য ঘটনা ঘটছে। অভিভাবকরা সন্তানদের খেয়াল না করলে তারা পথভ্রষ্ট হয়ে যাবে। বাবা-মাকে সন্তানদের সময় দিতে হবে।

তিনি আরও বলেন, স্কুল কলেজ বন্ধ থাকায় রাজধানীতে নানা ধরনের অপরাধ বেড়েছিল। সংশোধনাগারে জায়গা হচ্ছে না। তাই সময় থাকতে সন্তানদের শিক্ষা দিন। যেন ঐশী-মিন্নি-নয়নবন্ডদের মতো ঘটনা আর দেখতে না হয়।

আইজিপি ড. বেনজীর আহমেদ বলেন, কিশোরদের নিয়ে ব্রিটিশ আইন পরিবর্তন করা হয়েছে। বর্তমান আইনে কিশোরদের আটক করে তাদের জন্য পর্যাপ্ত সমাজকল্যাণ কর্মকর্তা নেই। আটক বেশি হলেও কিশোর উন্নয়ন কেন্দ্র কম। এগুলো নিয়ে কাজ করার জন্য সরকারের অন্য প্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান থাকবে। কিশোর অপরাধ দমনে অভিভাবকদের নিয়ন্ত্রণ সবচেয়ে বেশি জরুরি। এছাড়াও সামাজিক নিয়ন্ত্রণ দরকার। কমিউনিটিগুলোতে সম্পর্ক বাড়ানো উচিত।

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম বলছেন, বাবা-মায়ের অতি আদর, প্রশ্রয়, আর খোজ খবর না রাখার কারণে বিগড়ে যাচ্ছে শিশুরা। কিছু চাইলেই দিয়ে দেয়ায় শিশুরা নষ্ট হয়। বাবা-মা’রা বন্ধু হতে পারে না।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply