কোভিড টিকাকে সর্বজনীন করার আহ্বান প্রধানমন্ত্রীর

|

করোনাভাইরাস (কোভিড-১৯) টিকাকে ‘বৈশ্বিক জনস্বার্থসামগ্রী’ ঘোষণার আহ্বান জানালেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মহামারি মোকাবেলায় টিকার স্বত্ব বিশ্ববাসীর কাছে উন্মুক্ত করার দাবিও তুলেছেন তিনি।

বুধবার (২২ সেপ্টেম্বর) হোয়াইট হাউজে করোনা সংক্রান্ত শীর্ষ সম্মেলনে এক ভিডিও বার্তার মাধ্যমে এসব কথা জানান প্রধানমন্ত্রী। ভার্চুয়াল এ সম্মেলনটির আয়োজন করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

বক্তব্যের শুরুতে সম্মেলনটি আয়োজনের জন্য জো বাইডেনকে ধন্যবাদ জানান শেখ হাসিনা। তিনি বলেন, করোনার ভ্যাকসিন স্বত্ব নির্দিষ্ট কোন দেশ বা কোম্পানির হাতে না রেখে তা বিশ্ববাসীর কাছে উন্মুক্ত করা উচিত। উন্নয়নশীল ও এলডিসি দেশগুলোতে স্থানীয়ভাবে ভ্যাকসিন উৎপাদনের অনুমতি অবশ্যই দিতে হবে বলেও নিজের মত রাখেন তিনি।

ভিডিওতে ধারণকৃত বক্তব্যে শেখ হাসিনা আরো জানান,সেপ্টেম্বরের মাঝামাঝি পর্যন্ত বাংলাদেশ ৩ কোটি ৫০ লাখেরও বেশি মানুষকে করোনা টিকা দিয়েছে। ২০২২ সালের আগস্টের মধ্যে দেশের ৮০ শতাংশ মানুষকে টিকার আওতায় আনার পরিকল্পনাও রয়েছে তার।

অনুষ্ঠানটিতে আরো বক্তব্য রাখেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো ও আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা।

নিজ বক্তব্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন,করোনা মহামারি নিরসনে ঐক্যবদ্ধভাবে সবাইকে কাজ করতে হবে। এক্ষেত্রে রাষ্ট্র ও সরকারপ্রধান, ব্যবসায়ী ও আন্তর্জাতিক সংস্থাসমূহকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply