ভাতিজি ও নিউ ইয়র্ক টাইমসের বিরুদ্ধে ১০০ মিলিয়ন ডলারের মামলা ট্রাম্পের

|

ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

ভাতিজি মেরি ট্রাম্প ও নিউ ইয়র্ক টাইমস পত্রিকার বিরুদ্ধে ১০০ মিলিয়ন ডলারের ক্ষতিপূরণ চেয়ে মামলা করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের দাবি, তার রিটার্ন সংক্রান্ত পুলিৎজার জয়ী একটি প্রতিবেদন প্রকাশের ক্ষেত্রে ভাতিজি মেরি ট্রাম্প ও নিউ ইয়র্ক টাইমস পত্রিকা ষড়যন্ত্রের আশ্রয় নিয়েছিল।

মামলায় বলা হয়, মেরি ট্রাম্পের সাথে নিউ ইয়র্ক টাইমসের সাংবাদিক সুসান ক্রেগ, ডেভিড বারস্টো এবং রাসেল বাটনার প্রতারণাপূর্ণ প্লট সাজিয়ে বেআইনিভাবে ডোনাল্ড ট্রাম্পের কর সংক্রান্ত নথি প্রকাশ করেছিলেন ২০১৮ সালে।

২০২০ সালে প্রকাশিত মেরি ট্রাম্পের লেখা ‘টু মাচ অ্যান্ড নেভার এনাফ: হাউ মাই ফ্যামিলি ক্রিয়েটেড দ্য ওয়ার্ল্ডস মোস্ট ডেঞ্জারাস ম্যান’ নামক বেস্ট সেলার বইটিতে নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনের চেয়েও বেশি তথ্য আছে বলে মন্তব্য করেন মেরি। তবে মামলা দায়েরের খবরের পর মেরি বলেন, ডোনাল্ড সবদিকেই হেরে গেছে। সে জন্যেই সে এতোটা বেপরোয়া।

নিউ ইয়র্ক টাইম তাদের এক বিবৃতিতে মামলাটি লড়ার কথা জানিয়েছে। বিবৃতিতে পত্রিকার মুখপাত্র ড্যানিয়েল রোডস বলেন, পত্রিকায় প্রকাশিত ডোনাল্ড ট্রাম্পের কর সংক্রান্ত অত্যন্ত সূক্ষ্ম প্রতিবেদনটি যুক্তরাষ্ট্রের বাসিন্দাদের জানিয়েছে, জনস্বার্থকে অগ্রাহ্য করে ব্যক্তিস্বার্থকে প্রাধান্য দেয়ার ঘটনা সরকারের উপর মহলেও কীভাবে ঘটে চলেছিল। এই মামলাটিকে আমরা দেখছি সংবাদপত্রের স্বাধীনতা হরণ করার একটি অপচেষ্টা হিসেবে এবং আমরা লড়াই করে যাবো।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply