আফগান ক্রিকেট বোর্ডের সিইও বরখাস্ত!

|

আফগান ক্রিকেট বোর্ডের সাবেক সিইও হাদিদ শিনওয়ারি। ছবি: সংগৃহীত

হামিদ শিনওয়ারিকে আফগান ক্রিকেট বোর্ডের (এসিবি) সিইও এর পদ থেকে বরখাস্ত করেছে বোর্ড কর্তৃপক্ষ। তার বদলে বোর্ডের সিইও হিসেবে নিয়োগ দেয়া হয়েছে নাসিব খানকে।

বিষয়টি সংবাদ সংস্থা রয়টার্সকে নিজেই নিশ্চিত করেছেন শিনওয়ারি। পাশাপাশি নাসিব খানকে নতুন সিইও ঘোষণা করে মঙ্গলবার টুইট করেছে এসিবিও। অবশ্য তালেবান ক্ষমতায় যাওয়ার এক মাসের মধ্যেই আফগান ক্রিকেট বোর্ডে পরপর দু’টি বড় রদবদল দেখলো বিশ্ব।

সংবাদমাধ্যম আল আরাবিয়া বলছে, শিনওয়ারিকে কেনও তার পদ থেকে বরখাস্ত করা হয়েছে তা অবশ্য আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি। তবে এর কিছু আভাস মিলেছে এরই মধ্যে। সম্প্রতি তালেবানের সিদ্ধান্তের ওপর যাতে অন্যান্য জাতীয় দলগুলো তাদের সিদ্ধান্ত না নেয় তার আহ্বান জানিয়েছিলেন শিনওয়ারি। তার আশঙ্কা ছিল, তালেবান হয়তো নারী খেলোয়াড়দের নিষিদ্ধ করতে পারে। আর এর কিছুদিনের মধ্যেই তাকে বরখাস্ত করার খবর এলো।

এর আগে গত মাসে তলেবান ক্ষমতা গ্রহণের পরই আফগান ক্রিকেট বোর্ড নতুন চেয়ারম্যান হিসেবে আজিজুল্লাহ ফজলির নাম ঘোষণা করে। এটি ছিল তালেবান ক্ষমতা দখলের পর এসিবির প্রথম বড় সিদ্ধান্ত।

উল্লেখ্য, ঊনিশ শতকে ব্রিটিশ সেনারা আফগানিস্তানে প্রথম ক্রিকেট খেলে। তবে খেলাটি দেশটিতে আনুষ্ঠানিকতা পায় ১৯৯০ এর দশকে। ওই সময় পাকিস্তানের শরণার্থী শিবিরে থাকা আফগানরা দেশে ফিরে এসে খেলাটিকে আফগানিস্তানে পুরোদমে শুরু করে। শরণার্থী শিবিরেই ক্রিকেট খেলা আয়ত্ত করেছিলেন তারা।

তবে এরপর তালেবানরা ১৯৯৬-২০০১ সালের শাসনামলে প্রাথমিকভাবে এটি নিষিদ্ধ করেছিল। কিন্তু তালেবান পরবর্তী সময়ে এটি ফের অনুমোদিত হয় এবং তারপর থেকে এটি ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে।

এদিকে, ১৯৯৫ সালে পাকিস্তানেই গঠিত হয় আফগানিস্তান ক্রিকেট ফেডারেশন। এসিবি ২০০১ সালে আইসিসিতে একটি সহযোগী সদস্য হিসেবে যোগ দেয় এবং পরে ২০১৭ সালে এটি পূর্ণ সদস্যপদ লাভ করে।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply