সুস্থ থাকতে সকালে যা খাবেন

|

ছবি: সংগৃহীত

সুস্থভাবে বেঁচে থাকতে খাবারের কোন বিকল্প নেই। আর সকালবেলার খাবার এক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারণ, রাতের খাবার আর সকালের নাস্তার সময়ের মধ্যে দীর্ঘ সময় বিরতি থাকে। তাই সকালে সঠিক খাবার দেহের সুস্থতায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সঠিক খাবার না খাওয়ার কারণে দেখা দিতে পারে গ্যাস, হজম না হওয়ার মত নানা সমস্যা।

যেসব খাবার খাওয়া যেতে পারে:
টাটকা ফল: অনেকে মনে করেন সকাল বেলা ফল খাওয়া উচিত নয়। ধারণাটি একেবারেই সঠিক নয়। নাশপাতি, কলা, শসা, পেঁপে কিংবা আপেল সকালের খাবারের জন্য উপযুক্ত। এসব খাবার আপনার জন্য পর্যাপ্ত পুষ্টি যোগাবে।

কাঠবাদাম: কাঠবাদাম পানিতে ভেজালে পুষ্টিগুণ বেড়ে যায়। দীর্ঘক্ষণ না খেয়ে থাকার পর ৫-১০টি কাঠবাদাম খাওয়া যায়। সকালে এটি পুষ্টি জোগানোর পাশাপাশি সারা দিন রুচি বাড়ায়।

তরমুজ ও পেঁপে: ফল দুটিতে ফ্যাট নেই কিন্তু পুষ্টিগুণ অনেক। ওজন কমাতেও এটি গুরুত্বপূর্ণ। তাই সকালে উঠে একবাটি পেঁপে কিংবা তরমুজ খেলে শরীর সারাদিন সতেজতা বজায় থাকবে।

মধু: ওজন কমানোর জন্য মধু গুরুত্বপূর্ণ একটি খাবার হতে পারে। এতে যকৃৎ পরিষ্কার থাকে। শরীরে রোগ প্রতিরোধ করার ক্ষমতাও বাড়ায় মধু।

ডিম : পুষ্টিগুণে ভরপুর একটি খাবার ডিম। খালি পেটে একটা ডিম সিদ্ধ খেলে তা শরীরের জন্য উপকারী হবে। শরীরে শক্তি যোগায় এটি। এতে কর্মস্পৃহা বাড়ে।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply