এক ডালে ৮৩৯টি টমেটো!

|

একটি ডালে ধরেছে ৮৩৯টি টমেটো। ছবি: সংগৃহীত

একটি গাছে ধরেছে ৮৩৯টি টমেটো! গাছে বললেও বিষয়টি কম বলা হয়। মূলত একটি ডালে ফলেছে অতগুলো টমেটো!

টমেটোগুলো আকারে ছোট। এই জাতের টমেটোর নাম চেরি টমেটো। ব্রিটেনের এক ব্যক্তি এক ডালে ৮৩৯টি টমেটো ফলিয়ে গিনেস বুকে নাম লিখিয়েছেন।

আনন্দবাজার পত্রিকা জানাচ্ছে, ৪৩ বছর বয়সী ওই ব্যক্তির নাম ডগলাস স্মিথ। তিনি একটি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের কর্মকর্তা। চাষাবাদ তার ভাললাগার জায়গা। সেই ভাললাগা থেকেই গিনেস রেকর্ডের চ্যালেঞ্জ নিয়েছিলেন তিনি।

বীজ থেকে টমেটো গাছের চারা জম্মান প্রথমে। পরে সেই চারাগাছের যত্ন নিয়েই সাফল্য অর্জন করেন তিনি। তার সাফল্যের রাস্তায় পৌঁছনোর কথা পড়তে যতটা সহজ মনে হচ্ছে, বাস্তবে তা ছিল না।

তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের কর্মী হওয়ায় এমনিতেই কাজের চাপ খুব বেশি। অনেক সময় অফিসে কাটাতে হয় তাকে। তার বাইরেও সময় বের করতে হয়েছে গাছের যত্ন নেওয়ার জন্য।

মূলত ছুটির দিনেই গাছের দেখভাল করার সময় পেতেন তিনি। প্রতি সপ্তাহে ওই ছুটির দিনে তিন থেকে চার ঘণ্টা বরাদ্দ থাকত গাছের জন্য।

টমেটোগউলো তোলার সময় স্থানীয় পুলিশকেও খবর দিয়েছিলেন স্মিথ। যাতে সত্যিই যে গাছের একটি ডালে এতগুলো টমেটো ফলেছিল, তার প্রমাণ থেকে যায়।

ওই একটি ডালে ৮৩৯টি টমেটো ফলেছিল। যা দেখে অবাক হয়ে যান স্থানীয়েরা। স্মিথের আগে টমেটো ফলানোর রেকর্ড ছিল গ্রাহাম ট্যান্টার নামে এক ব্যক্তির।

গ্রাহামের রেকর্ড ভেঙে ফেলেছেন স্মিথ। ২০১০ সালে গ্রাহাম একটি ডালে ৪৪৮টি টমেটো ফলিয়ে রেকর্ড করেছিলেন। ১১ বছর পর তার দ্বিগুণ টমেটো ফলালেন স্মিথ।

এই প্রথম চাষাবাদে রেকর্ড করলেন না তিনি, এর আগে ব্রিটেনের সবচেয়ে বড় টমেটো গাছ জম্মানোর রেকর্ডও রয়েছে তার ঝুলিতে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply