ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ভুলে দুই শতাধিক আফগান দোষাভীর জীবন হুমকিতে

|

ছবি: সংগৃহীত

ব্রিটিশ সেনাবাহিনীর হয়ে কাজ করেছেন এমন ২৫০ জন আফগান দোভাষীর তথ্য ভুল করে অন্য ই-মেইল অ্যাকাউন্টে পাঠিয়ে দিয়েছে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। সেখানে আফগানিস্তান বা অন্য কোথাও যারা বর্তমানে যারা গা-ঢাকা দিয়ে আছেন তাদের বর্তমান ঠিকানা ও ছবিরও উল্লেখ রয়েছে। এতে এখন মারাত্মক বিপদের মুখে ওইসব দোভাষীরা। খবর বিবিসির।

ভুল করে এই ই-মেইলের কপি যাদের কাছে চলে গেছে, তাদের তা মুছে ফেলার আবেদন জানিয়ে পরে আরও একটি মেইল পাঠানো হয়। তবে এসব তথ্য তালেবানের হাতে পৌঁছে গেছে কি না তা স্পষ্ট নয়।

এই তথ্য জানার পর বর্তমান অবস্থান থেকে পালাতে শুরু করেছেন এসব দোভাষী। যদিও এ ভুলের জন্য এরই মধ্যে ক্ষমা চেয়েছে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, এই মুহূর্তে এসব দোভাষীদের নিজেদের অবস্থান ত্যাগ করা উচিত। আমাদের এই অনিচ্ছাকৃত ভুলের কারণে তাদের জীবন এখন সঙ্কটাপন্ন।

উল্লেখ্য, যেসব দোভাষীর তথ্য ফাঁস হয়ে গেছে, তারা আফগানিস্তান থেকে পালিয়ে যুক্তরাজ্যের আশ্রয়প্রার্থী। তাদের মধ্যে অনেকে এরই মধ্যে যুক্তরাজ্যে পৌঁছে গিয়েছেন। তবে তাদের প্রত্যেকের ছবিসহ বর্তমান অবস্থান এখন চলে গেছে অন্য অনেক মানুষের কাছে। যা নিয়ে বাস্তবিকভাবে ব্রিটিশ সরকারের এখন আর কিছুই করার নেই।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply