স্পেনে লাভা উদগিরণ, শতাধিক বসতবাড়ি পুড়ে ছাই

|

স্পেনে আগ্নেয়গিরির লাভা ছড়িয়ে পড়ছে লোকালয়ে। পুড়ে ছাই হয়ে গেছে লা পামা দ্বীপের শতাধিক বসতবাড়ি। প্রাণহানি এড়াতে ঝুঁকিপূর্ণ এলাকা থেকে সরিয়ে নেয়া হচ্ছে স্থানীয়দের। দেশটির দুর্যোগ মোকাবেলা বিভাগ বলছে, ঘণ্টায় ২ হাজার ফুটের বেশি গতিতে অগ্রসর হচ্ছে লাভা।

৫০ বছর পর গত রোববার (১৯ সেপ্টেম্বর) হঠাৎই সক্রিয় হয়ে ওঠে স্পেনের লা পামা দ্বীপের এই আগ্নেয়গিরি। টানা তিন দিন ধরে ভয়াবহ অগ্নুৎপাত হচ্ছে। উদগিরণে লাভা ছড়িয়ে পড়তে শুরু করেছে আবাসিক এলাকাগুলোতেও।

সোমবার আশপাশের শতাধিক বাড়িঘর পুড়ে ছাই হয়ে গেছে নিমিষেই। প্রাণহানি এড়াতে কয়েক হাজার মানুষকে সরিয়ে নেয়া হয়েছে নিরাপদে। আগুন যেন দ্রুতগতিতে ছড়াতে না পারে এ জন্য কাজ করছে ফায়ার সার্ভিসের কয়েকশ কর্মী। তবে কিছুতেই কাজ হচ্ছে না। বরং প্রতি ঘণ্টায় ৭শ মিটার এলাকায় ছড়িয়ে পড়ছে লাভা।

সাধারণ মানুষের জীবন বিপর্যস্ত হয়ে পড়েছে এই প্রাকৃতিক দুর্যোগে। বাড়িঘর, ব্যবসা বাণিজ্য সব শেষ হয়ে গেছে অনেকের। অনেকেই বুঝে উঠতে পারছেন না কী অপেক্ষা করছে সামনে।

জান মালের ক্ষয়ক্ষতি এড়াতে এখনও জারি রয়েছে অরেঞ্জ অ্যালার্ট। প্রস্তুত রাখা হয়েছে দ্বীপটির স্বাস্থ্য কেন্দ্রগুলোকে। জরুরি প্রয়োজনের জন্য অন্যান্য চিকিৎসাসেবা সমায়িক বন্ধ রাখা হয়েছে।

সবশেষ, ১৯৭১ সালে ক্যানারি দ্বীপপুঞ্জের এই আগ্নেয়গিরিটি সক্রিয় ছিল প্রায় তিন সপ্তাহ।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply