অর্ধশত বছর পর ফের সক্রিয় স্পেনের আগ্নেয়গিরি

|

ছবি: সংগৃহীত

স্পেনের লা পামা দ্বীপে রোববার (১৯ সেপ্টেম্বর) জেগে ওঠে আগ্নেয়গিরি কুমব্রে ভিয়েজা। টানা কয়েকসপ্তাহের ভূমিকম্পের পরই রোববার লাভা উদগীরণ শুরু করে বিশ্বের অন্যতম সক্রিয় এই আগ্নেয়গিরি। খবর আরব নিউজের।

সংশ্লিষ্টরা বলছেন, আশেপাশের অন্তত ৪টি গ্রাম এখন মারাত্মক ঝুঁকির মধ্যে আছে। এরই মধ্যে প্রায় পাঁচ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। সরানো হয়েছে গবাদীপশুগুলোকেও।

আগ্নেয়গিরির বেশ কয়েকটি ভিডিও ও ছবি প্রকাশ পেয়েছে সোশ্যাল মিডিয়ায়। সেখানে দেখা যাচ্ছে, পর্বতের শরীর বেয়ে নদীর স্রোতের মতো এরই মধ্যে গড়িয়ে পড়তে শুরু করেছে লাভা। আগ্নেয়গিরির মুখ থেকে আকাশ কাঁপানো শব্দে কয়েকশ’ মিটার উঁচুতে উঠে যাচ্ছে ফুটন্ত লাভার অংশ।

বিশেষজ্ঞরা বলছেন, বর্তমানে কুমব্রে ভিয়েজার সঞ্চয় ১৭-২০ মিলিয়ন কিউবিক মিটার লাভা, যা এরই মধ্যে উদগীণ শুরু করেছে। এখন পর্যন্ত কোনও হতাহতের ঘটনা না ঘটলেও লাভা উদগীরণ অব্যহত থাকলে ক্ষয়ক্ষতির পরিমাণ অনেক বেশি হতে পারে বলে আশঙ্কা সংশ্লিষ্টদের।

এর আগে সর্বশেষ ১৯৭১ সালে সক্রিয় হয়ে উঠেছিল কুমব্রে ভিয়েজা। ওই সময় লাভার ছবি তুলতে গিয়ে মৃত্যু হয়েছিল এক ব্যক্তির। এর আগে ১৪৩০ সালে লাভা উদগীরণ শুরু করে আগ্নেয়গিরিটি।

বর্তমানে কুমব্রে ভিয়েজা এর সর্বোচ্চ শক্তিতে লাভা উদগীরণ করছে। তবে কতদিন ধরে চলবে এই ধ্বংসযজ্ঞ তা বলা মুশকিল। স্প্যানিশ ভূতাত্ত্বিকরা বলছেন, এখন আমাদের প্রতিদিন কী পরিমাণ লাভা বের হচ্ছে তার ওপর নজর দিতে হবে। লাভার পরিমাণের ওপর নির্ভর করবে কতদিন স্থায়ী হতে পারে লাভা উদগীরণ।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply