এক ক্লিকেই পর্ন তারকার চেহারা বদলে ভিন্ন মুখ! ভয়ঙ্কর অ্যাপ নিয়ে উদ্বেগ

|

ছবি: সংগৃহীত

ভিডিও এডিটিং নয়, প্রয়োজন শুধুমাত্র একটি ক্লিক। তাতেই যেকোনও পর্ন তারকার চেহারা বদলে যাবে। সেখানে বসানো যাবে যে কোনও ব্যক্তির মুখ! সম্প্রতি এমনই উদ্বেগজনক একটি অ্যাপ্লিকেশেনের সন্ধান পেয়েছেন মার্কিন গবেষক হেনরি আজদর। প্রযুক্তি ভিত্তিক ওয়েবসাইট টেকনোলজি রিভিউ বিষয়টি নিয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করেছে।

এই ওয়েবসাইটে বলা হয়েছে, অ্যাপটিতে সাধারণ কোডিংয়ের বদলে ব্যবহার করা হয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই। এখানে যে প্রযুক্তি ব্যবহার করা হয়েছে তার নাম ডিপফেক টেকনোলজি। সাদা একটি পর্দার ওপর কেবল নীল রঙের একটি বাটন। সেটাতে প্রেস করতেই খুব সহজে পর্ন তারকার স্থানে বসানো যাবে পছন্দমতো মুখ। হেনরি জানান, বিষয়টি এতই সহজ করে দেয়া হয়েছে যে, অ্যাপটি একটি শিশুও পরিচালনা করতে পারবে। আর এখানেই বেড়েছে বিপত্তি।

নিরাপত্তার কথা মাথায় রেখে এই অ্যাপের নাম বা কোনও স্ক্রিনশট প্রকাশ করেননি হেনরি। তবে অ্যাপটি ইন্টারনেটে এখনও তেমন পরিচিতি পায়নি বা ছড়িয়ে যায়নি। এই অ্যাপের হাতে গোনা কয়েকজন ব্যবহারকারী আছেন মাত্র। তবে এটি যদি ইন্টারনেটে ছড়িয়ে যায়, তবে এর অপব্যবহারের ফলে ধ্বংস হয়ে যেতে পারে বহু মানুষের জীবন। ব্যক্তিগত গোপনীয়তাও ভঙ্গ হবে বলে সতর্ক করেন হেনরি। তবে অ্যাপটির ছড়িয়ে পড়া কীভাবে রোধ করা যায় তার কোনও সমাধান আপাতত তিনি দিতে পারেননি।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply