যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়ার সাবমেরিন চুক্তিকে বিপজ্জনক দাবি উত্তর কোরিয়ার

|

ছবি: সংগৃহীত।

অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মধ্যে ‘অকাস’ নামের পারমাণবিক সাবমেরিন চুক্তিকে ‘বিপজ্জনক’ বলে দাবি করেছে উত্তর কোরিয়া। গত সপ্তাহে চুক্তিটি হওয়ার পর দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা এ মন্তব্য করেন। খবর আলজাজিরা।

চুক্তিটিকে বিপজ্জনক উল্লেখ করে তিনি বলেন, চুক্তিটি ইন্দো-প্যাসিফিক অঞ্চলের কৌশলগত ভারসাম্যকে বিপর্যস্ত করবে এবং পারমাণবিক অস্ত্র প্রতিযোগিতার শৃঙ্খলা নষ্ট করবে। এর ফলে ‘পারমাণবিক অস্ত্র প্রতিযোগিতা’ শুরু হতে পারে।   

অস্ট্রেলিয়াকে পরমাণু সাবমেরিনের মালিক হওয়ার সুযোগ তৈরি করেছে এই চুক্তি। এটা হলে অস্ট্রেলিয়া বিশ্বের সপ্তম দেশ হিসেবে এই সাবমেরিনের মালিক হবে। এই চুক্তির আওতায় মিত্ররা সাইবার সক্ষমতা, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং গভীর সমুদ্রে ব্যবহৃত প্রযুক্তি ব্যবহার করবে।  

অকাস চুক্তির কারণে তিন বন্ধু দেশের সাথে এখন সম্পর্ক ভালো যাচ্ছে না ফ্রান্সের। এই চুক্তির জেরে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রীর সাথে একটি সামরিক সংলাপ বাতিল করেছেন ফরাসি প্রতিরক্ষামন্ত্রী।

ফ্রান্সের সাথে অস্ট্রেলিয়ার চুক্তিটি বাতিলের বিষয়টিকে ‘পিঠে ছুরিকাঘাত’ হিসেবে উল্লেখ করেছেন ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জাঁ-ইভ লে দ্রিয়াঁ। এটিকে ‘মিত্র ও অংশীদারদের মধ্যে অগ্রহণযোগ্য আচরণ’ বলে বর্ণনা করেছেন।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply