খাটো হয়ে যাচ্ছে বিশ্বের সবচেয়ে লম্বা জাতি

|

দীর্ঘদিন ধরে লম্বা জাতির তালিকায় শীর্ষে রয়েছে নেদারল্যান্ডসের বাসিন্দারা। কিন্তু সম্প্রতি তারা খাটো হচ্ছেন বলে জানিয়েছেন গবেষকরা। বলা হচ্ছে ১০০ বছর ধরে তাদের উচ্চতা বাড়লেও গেলো ২ দশক ধরে তা কমছে।

৯০ এর দশকে জন্ম নেওয়া নেদারল্যান্ডসে পুরুষদের গড় উচ্চতা ছিল ১৮৩ দশমিক ৯ সেন্টিমিটার বা ৬ ফুটের বেশি। যা ১৯৩০ সালে জন্ম নেওয়াদের চেয়ে ৮ দশমিক ৩ সেন্টিমিটার বেশি। কিন্তু সম্প্রতি উচ্চতা কমতে শুরু করেছে ডাচ নাগরিকদের।

দেশটির গবেষকরা বলছেন, ২০০১ সালে জন্ম নেওয়া ওলন্দাজ পুরুষরা ১৯৮০-তে জন্ম নেওয়াদের চেয়ে এক সেন্টিমিটার খাটো। নারীদের ক্ষেত্রে এই পার্থক্য এক দশমিক চার সেন্টিমিটার।

গবেষকদের দাবি, নেদারল্যান্ডসে জন্ম নেওয়া ১৯ থেকে ৬০ বছর বয়সী সাত লাখ ১৯ হাজার মানুষের তথ্য বিশ্লেষণে মিলেছে এই তথ্য। বলা হচ্ছে, যাদের বাবা-মা উভয়ের জন্ম নেদারল্যান্ডসে তাদের উচ্চতাও কমে যাচ্ছে, এমনকি যাদের চার প্রজন্মের সবার জন্ম ওলন্দাজের গর্ভে তাদেরও।

উচ্চতা কমে যাওয়ার কারণ হিসেবে গবেষকরা বলছেন, খাটো জনগোষ্ঠী থেকে আসা অভিবাসীদের সম্পৃক্ততা বাড়ছে দেশটির নারী বা পুরুষের সাথে। এছাড়া খাদ্যভাস ও পরিবেশ পরিবেশগত কারণেও তাদের উচ্চতা কমে যেতে পারে।

আগের তুলনায় খাটো হতে থাকলেও এখনও ওলন্দাজরা বিশ্বের সবচেয়ে লম্বা লোকের খেতাব ধরে রেখেছে। যা তারা অর্জন করেছিল ১৯৫০ দশকে।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply