রোহিতের সাথে ইগোর লড়াইয়ে হারলেন কোহলি?

|

ছবি: সংগৃহীত

রোহিত শর্মার সাথে ইগোর লড়াইয়ে নতি স্বীকার করে টি-টোয়েন্টি অধিনায়কত্ব ছেড়েছেন ভিরাট কোহলি, এমন গুঞ্জন এখন ভারতের ক্রিকেট মহলে। দু’ বন্ধু সরাসরি স্বীকার না করলেও, পারফর্মেন্সের দিক দিয়ে স্বাস্থ্যবান এক দ্বৈরথ আঁচ করতে পারেন অনেকেই। তবে কোহলি অধিনায়কত্ব ছাড়ায় মর্মাহত হয়েছেন গ্রেট ব্রায়ান লারা।

সুনীল গাভাস্কারের সাথে কপিল দেব; কিংবা সৌরভ গাঙ্গুলীর সাথে রাহুল দ্রাবিড়ের খেলোয়াড়ী জীবনে শীতল সম্পর্ক নিয়ে কানাঘুষা হয়েছে প্রচুর; এমনকি তা হচ্ছে তাদের অবসরের পরও। যদিও তা কেউ কোনোদিন স্বীকার করেন না, তবে তাই বলে সেটির অস্তিত্ব না থাকার প্রমাণও নেই।

ইদানিং রোহিত শর্মা ও ভিরাট কোহলির মাঝে সেই শীতল সম্পর্ক নিয়েও আছে গুঞ্জন। বিশেষ করে সবশেষ অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মাটিতে রোহিতের দারুণ ফর্ম সেই আগুনে ঘি ঢেলেছে। তবে মাঠে এই দুই বিস্ফোরক খেলোয়াড়ের মিথস্ক্রিয়া দেখলে তা আর মনে হবার উপায় থাকে না।

দিল্লির কোহলি আর মুম্বাইয়ের রোহিতের বন্ধুত্ব পুরনো। কিন্তু সেই বন্ধুত্বের আড়ালেই হয়তো চলছে দ্বৈরথকেন্দ্রিক কোনো শীতলতা।

মাঠের লড়াইয়ে আলো ছড়িয়েছেন বেশি কোহলি, পিছিয়ে পড়েছেন রোহিত। তার স্ত্রী রিতিকা সাজদে একসময় কোহলির বিজ্ঞাপন ম্যানেজার ছিলেন। রিতিকার সাথে রোহিতের প্রেম ও বিয়ের পর কোহলির সাথে পেশাদারি সম্পর্কটা আর টেকেনি। এর পেছনেও নাকি ছিলেন হিটম্যান রোহিত।

তারপর ধীরে জাতীয় দলে রোহিত এখন অপরিহার্য, পাঁচটি আইপিএল জিতিয়েছেন মুম্বাইকে। কিন্তু সেখানে ভিরাটের ভাণ্ডার শুন্য। আর এ কারণেই ভারতীয় দলকে নেতৃত্ব দেয়ার সবচেয়ে যোগ্য লোক বলে নিজেকে বিবেচনা করেন রোহিত, এমন কথাও শোনা গেছে।

বিশ্বকাপের পর রোহিত শর্মাই হয়তো সামলাবেন টি-টোয়েন্টির অধিনায়কত্ব। তবে ভিরাট কোহলিকে মিস করবেন ব্রায়ান লারার মত লিজেন্ডও।

লারা বলেন, এটা ভিরাটের অধিনায়ক হিসেবে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং এরপরই সেটি শেষ হয়ে যাবে। আমি নিজে খুব মর্মাহত। কিন্তু সে যে একাগ্রতা নিয়ে খেলে, তাতে এমনও হতে পারে যে, অন্য ফরম্যাটে তার সাফল্য ক্ষুধা বেড়ে যাবে আরও।

কোহলির ব্যাটের মত ক্ষুরধার নয় তার অধিনায়কত্ব। এর স্বপক্ষে ক্রিকেট বিশ্লেষকরা হাজির করেন তিনটি প্রমাণ। এক, ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের বিপক্ষে উইকেটের চরিত্র বুঝতে না পারা। দুই, ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে সময়মতো মহেন্দ্র সিং ধোনিকে উইকেটে না পাঠানো এবং তিন, টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে বৃষ্টির পর একাদশে ২ স্পিনার রাখা।

দুই বন্ধু, দুই বড় তারকা ভিরাট-রোহিতের সম্পর্কে অধিনায়ক কোহলির ব্যর্থতার প্রতিক্রিয়াও কোনো প্রভাব ফেলবে কিনা তা সময়ই বলে দেবে।

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply