নতুন ইতিহাস গড়লো মানবসভ্যতা, মহাকাশ ঘুরে পৃথিবীতে পা চার অপেশাদার নভোচারীর

|

ছবি: সংগৃগীত

এই প্রথম বাণিজ্যিকভাবে কোনও অপেশাদার নভোচারী নিয়ে স্পেস-এক্সের মহাকাশযান ‘ইনসপিরেশন৪’ নামলো পৃথিবীর বুকে। শনিবার আটলান্টিক মহাসাগরে এসে নিরাপদভাবে ল্যান্ড করেন তারা। পৃথক চারটি প্যারাস্যুটের মাধ্যমে ওই চার নভোচারীকে বহনকারী ক্যাপস্যুলগুলো এসে নামে পৃথিবীতে। খবর বিবিসির।

গত বুধবার (১৫ সেপ্টেম্বর) মহাকাশের উদ্দেশ্যে চারজনের একটি টিম রওয়ারা দেয় যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে। এই টিমকে নেতৃত্ব দেন বিলিয়নেয়ার জারেক ইসাকম্যান। তিনি এখানে ‘মিশন কমান্ডার’ হিসেবে দায়িত্ব পালন করেছেন। বাকি তিনজন ছিলেন ভূ -বিজ্ঞানী এবং প্রাক্তন নাসা মহাকাশচারী প্রার্থী সিয়ান প্রক্টর (৫১), সহকারী চিকিৎসক হেইলি আর্সেনউক্স (২৯) এবং মহাকাশ তথ্য প্রকৌশলী ও বিমান বাহিনীর অভিজ্ঞ ব্যাক্তিত্ব ক্রিস সেমব্রোস্কি (৪২)।

এর আগেও জেফ বেজোস এবং ব্রিটিশ ব্যবসায়ী রিচার্ড ব্র্যানসন মহাকাশ ভ্রমণে গিয়েছিলেন। তা ছিল তাদের নিজেদের মহাকাশভ্রমণ সংক্রান্ত প্রতিষ্ঠানের প্রচারণার অংশ। তবে সম্পূর্ণ বাণিজ্যিকভাবে প্রথমবারের মতো সফলভাবে মহাকাশে ঘুরে এলেন এই চারজন। দেখে এলেন মহাশূন্য, অনুভব করলেন বাস্তবিক গ্র্যাভিটি।

মহাকাশ ভ্রমণের জন্য যাত্রীদের কত অর্থ গুনতে হয়েছে তা প্রকাশ করেনি ইলন মাস্কের এই প্রতিষ্ঠান। তবে টাইমস ম্যাগাজিনে প্রকাশিত তথ্য বলছে, এই অর্থের পরিমাণ ২০০ মিলিয়ন মার্কিন ডলারের কাছাকাছি হতে পারে।

চূড়ান্ত সফর শুরু আগে এই চার জনকে প্রায় ছয় মাসব্যাপী প্রশিক্ষণের মধ্য দিয়ে যেতে হয়েছে। এর আওতায় দৈনিক প্রায় ১৫ বার পৃথিবীকে প্রদক্ষিণ করতে হয়েছে তাদের।

মহাকাশে পর্যটন শিল্প গড়ে তোলা বর্তমান আধুনিক বিশ্বের একটি নতুন প্রকল্প হয়ে দাঁড়িয়েছে। এই লক্ষ্যে প্রতিযোগিতা করছে বেশ কয়েকটি প্রতিষ্ঠান। এরমধ্যে ইলন মাস্কের স্পেস-এক্স এবং জেফ বেজোসের ব্লু অরিজিন অন্যতম।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply