বালুশ্রমিক গুলজার লিখেছেন ২৪০০’র বেশি কবিতা, প্রবন্ধ

|

মাত্র চতুর্থ শ্রেণি পর্যন্ত পড়াশোনা করা গুলজার হোসেন গরিব লিখেছেন ২৪০০’র বেশি কবিতা, প্রবন্ধ, গান। দরিদ্র পরিবারের সন্তান হওয়ায় মানুষের ক্ষেতে খেটেছেন, রিক্সাও চালিয়েছেন। বর্তমানে তিনি একজন বালুশ্রমিক। চরম অনটনের সংসার হওয়া সত্ত্বেও দমে যাননি এ প্রতিভাবান ব্যক্তি।

ঝিনাইদহে জন্মগ্রহণ করা গুলজারের শৈশব কাটে অত্যন্ত কষ্টে। অর্থের অভাবে স্কুল ছাড়তে হয় তাকে। তবে স্কুল ছাড়লেও পড়ালেখা ছাড়বেন না বলে পণ করেছিলেন তিনি।

তাকে নিয়ে গর্ব করেন পরিবার, প্রতিবেশী ও সহকর্মীরা। কবিতা, গান লিখে গুলজার আরো উপরে উঠতে পারবে বলে বিশ্বাস তার স্ত্রীর।

গুলজার হোসেন বলেন, যারা আলোকিত মানুষ ও বোদ্ধা মানুষ তাদের কাছে যাওয়ার, তাদের সান্নিধ্যে আসার চেষ্টা করি আমি। তবে সবাই কাছে টেনে নেয়নি। আবার অনেক মহানুভব ব্যক্তিই আমাকে কাছে টেনে নিয়েছে।

গুলজারের সৃজনশীলতা নজর কেড়েছিল জেলার সাংস্কৃতিক সংগঠনগুলোর। তার কাজে পৃষ্ঠপোষকতা করতে চায় সরকারি বেসরকারি এসব প্রতিষ্ঠান। ঝিনাইদহের কালচারাল কর্মকর্তা জসিম উদ্দীন বলেন, সে যাতে সুষ্ঠুভাবে তার কাব্যচর্চা করতে পারে সেটি নিশ্চিত করতে চাই আমরা। জেলা শিল্পকলা একাডেমি সর্বদা তার পাশে থাকবে।

ঝিনাইদহের বেগবতি প্রকাশনা থেকে ‘ল্যাম্পপোস্টই আলো’ এবং ঢাকার ইনভেলাপ প্রকাশনা থেকে ‘গরিবের বিদ্বেষ’ ও ‘কুহকে মোহিত’ নামে গুলজারের তিনটি কাব্যগ্রন্থ ইতিমধ্যে প্রকাশিত হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply