৮ মার্চ জন্ম নেয়া কন্যাশিশুরা পাচ্ছে রূপার কয়েন!

|

Closeup of coins stacks in black and white. This image is provided free of charge under a Creative Commons Attribution Non-Commercial License with the condition that credit is given to Darren Hester. When using the image online, please provide a link back to my flickr photostream. Thanks!

কন্যাসন্তান জন্মদানে উৎসাহিত করতে ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে জন্ম নেয়া কন্যাশিশুদের দেয়া হচ্ছে রূপার কয়েন! শুধু তাই নয় এই বিশেষ দিনে কন্যসন্তান জন্ম দেয়া দম্পতিদের বাড়িতে যাবেন মন্ত্রীসহ জনপ্রতিনিধিরা। ভারতের গুজরাট রাজ্যে ঘটনা এটি।

ভারতের কেন্দ্রীয় সরকার দেশজুড়ে ‘বেটি বাঁচাও’ প্রকল্প চালু করলেও স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাটেই কমছে নারী-পুরুষের অনুপাত। সম্প্রতি প্রকাশিত একটি গবেষণা প্রতিবেদন বলছে, ২০১৬ সালে গুজরাটে জন্ম নেয়া প্রতি ১,০০০ শিশুপুত্রর তুলনায় কন্যাসন্তানের সংখ্যা ৮৪৮। নারী-পুরুষের অনুপাত কমে যাওয়ায় উদ্বিগ্ন গুজরাটের প্রাদেশিক সরকার। মেয়েদের সংখ্যা বাড়ানোর জন্য বিভিন্ন উদ্যোগ নিয়েছে তারা।

গুজরাটের স্বাস্থ্য কমিশনার ড. জয়ন্তী রবি বলেছেন, ২০১৫ সালে গুজরাটে প্রতি ১,০০০ পুরুষের বিপরীতে নারী ছিলেন ৮৪৫ জন । ২০১৬ সালে প্রতি ১,০০০ পুরুষপিছু নারীর সংখ্যা ৮৪৮। মেয়েদের সংখ্যা যাতে না কমে যায়, সেটা নিশ্চিত করার জন্য কঠোর ব্যবস্থা নিচ্ছে রাজ্য সরকার। কন্যাভ্রূণ হত্যা-বিরোধী আইন কঠোরভাবে প্রয়োগ করা হবে বলে জানান তিনি।

বলেন, কন্যাসন্তান জন্ম দেওয়ার বিষয়ে দম্পতিদের উৎসাহ দেওয়ার জন্য ৮ মার্চ যে মেয়েরা জন্মেছে, তাদের বাড়িতে যাবেন মুখ্যমন্ত্রী বিজয় রূপানি, উপমুখ্যমন্ত্রী নিতিন পটেল, কালেক্টর ও জনপ্রতিনিধিরা। তারা সব মেয়েকে ফুল, মিষ্টি ও পাঁচ গ্রামের রুপোর কয়েন উপহার দেবেন।’

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply