মঙ্গলে বসবাসের জন্য লাগবে মহাকাশচারীর রক্ত

|

ছবি: সংগৃহীত।

মঙ্গলগ্রহকে বাসযোগ্য করার জন্য নিয়মিত কাজ করে যাচ্ছেন একদল বিজ্ঞানী। যুক্তরাজ্যের একদল বিজ্ঞানী এরই মধ্যে লালগ্রহে বসতি গড়ার উপায় বের করার দাবি করেছেন। এর জন্য নাকি মহাকাশচারীদের রক্তসহ নানা জিনিস লাগবে। খবর ফর্বস।

সম্প্রতি ম্যাটারিয়ালস টুডে বায়োর জার্নালে এমন তথ্য এসেছে। যুক্তরাজ্যের ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানিয়েছেন, মহাকাশচারীদের রক্ত, ঘাম, অশ্রু ও প্রস্রাবের সাথে মঙ্গলের ধুলো মিশিয়ে কংক্রিট তৈরি করা যেতে পারে।

পৃথিবীর মতো ইট, বালি, চুন, সুরকি ও কংক্রিট দিয়ে মঙ্গলে স্থাপনা নির্মাণ সম্ভব নয় বলে মনে করছেন বিজ্ঞানীরা। তাছাড়া পৃথিবী থেকে ৫ কোটি কিলোমিটারেরও বেশি দূরত্বে এসব কাঁচামাল নেয়া ব্যয়বহুল।

বলা চলে, একটি ইট পাঠাতে সেখানে আনুমানিক খরচ হবে প্রায় ২০ লাখ মার্কিন ডলার। তাই বিজ্ঞানীরা এরই মধ্যে মানুষের রক্ত এবং সিন্থেটিক রেগোলিথ ব্যবহার করে ‘অ্যাস্ট্রোক্রিট’ নামে কংক্রিটের মতো পদার্থ তৈরি করেছেন।

গবেষণায় দেখা গেছে, শুধুমাত্র মানুষের দেহের রক্ত, প্রসাব, ঘাম, চোখের পানি ও মঙ্গলের ধুলোর মিশ্রণে ‘অ্যাস্ট্রোক্রিট’ এর শক্তি ৩০০ গুণ বেড়ে যায়। এমনকি যে কোনো আকার দেওয়া সম্ভব। ‘অ্যাস্ট্রোক্রিট’ মূলত মঙ্গল ও চাঁদের মাটির বৈজ্ঞানিক শব্দ।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply