শিশুদের ওপর করোনার মিশ্র ডোজের পরীক্ষা চালাবে ইউকে

|

ছবি: সংগৃহীত।

শিশু ও তরুণদের ওপর করোনার মিশ্র ডোজের প্রভাব নিয়ে এবার গবেষণা করতে চাচ্ছে যুক্তরাজ্যের একদল গবেষক। মিশ্র ডোজের ফলে শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতার কতটা পরিবর্তন হয় সেটা দেখার জন্য এই গবেষণা চালাবে। প্রাপ্ত বয়স্কদের মিশ্র ডোজের ফলে হৃদযন্ত্রে অস্বস্তির একটা ঝুঁকি থেকে যায়। তার জন্য শিশুদের ওপর এই পরীক্ষা চালানোর সিদ্ধান্ত নিয়েছে গবেষকরা। খবর রয়টার্স’র।

অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপ পরিচালিত ‘কম-কোভ ৩’ নামের এ ক্লিনিক্যাল ট্রায়ালে স্বেচ্ছাসেবী হিসেবে অংশ নেবে ১২ থেকে ১৬ বছর বয়সী ৩৬০ জন শিশু।

শিশু ও কিশোরদের ওপর দ্বিতীয় ডোজ কীভাবে প্রয়োগ করা হবে সেটি জানতেও এ ট্রায়াল অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন গবেষকরা। ইতোমধ্যেই যুক্তরাজ্যের স্বাস্থ্য বিষয়ক মন্ত্রণালয় দেশটির ১২ থেকে ১৫ বছর বয়সী শিশুদের করোনা ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন দিয়েছে। আগামী সপ্তাহে শিশুদের ওপর ভ্যাকসিন প্রয়োগ শুরু করবে যুক্তরাজ্য।

বৃহস্পতিবার(১৬ সেপ্টেম্বর) এই ট্রায়ালের প্রধান গবেষক ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ম্যাথিউ স্নেপ বলেন, যুক্তরাজ্যের শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ কিছু তথ্য জানা যাবে এ পরীক্ষার মাধ্যমে।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply