মুশফিককে বিশ্বের অন্যতম সেরা উইকেটরক্ষক বললেন সোহান

|

বিশ্বকাপ নিয়ে আশার কথা শোনালেন সোহান।

মুশফিকুর রহিমকে বিশ্বের অন্যতম সেরা উইকেটরক্ষক হিসেবে অভিহিত করে নুরুল হাসান সোহান বলেন, মুশফিকুর রহিমের অভিজ্ঞতা তাকে নানাভাবে সাহায্য করেছে। আমি যখন জাতীয় দলের বাইরে ছিলাম, তখনও ফিটনেস, ব্যাটিং, উইকেটকিপিং নিয়ে তার সাথে নিয়মিত কথা হতো। তার কাছ থেকে সবসময় সাপোর্ট পাই আমি।

নিউজিল্যান্ড সিরিজের আগে উইকেটকিপিং নিয়ে করা রাসেল ডোমিঙ্গোর মন্তব্য সমালোচনার খোরাক যোগায় গণমাধ্যম থেকে শুরু করে সামাজিক মাধ্যমেও। তবে মুশফিকের সাথে কোনো দ্বন্দ্ব নেই, সেটাই স্পষ্ট করলেন সোহান।

কঠোর পরিশ্রম আর আবেগের লাগাম টেনে সাড়ে ৫ বছর পর বিশ্বকাপ দলে যায়গা করে নিয়েছেন নুরুল হাসান সোহান। নিজের সেরাটা উজাড় করে দিতে মুখিয়ে থাকা এই উইকেটরক্ষক ব্যাটসম্যান চান দলের জয়ে অবদান রাখতে। মুশফিকের সাথে তার কোনো প্রতিযোগিতা নেই, আগে থেকেই তার কাছ থেকে ফিটনেস, কিপিং ও ব্যাটিংয়ের টিপস নেয়ার কথা জানিয়েছেন সোহান।

২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে জিম্বাবুয়ের বিপক্ষে ডেব্যু হলেও ২০১৭ সালের পর অপেক্ষায় ছিলেন আবারও ম্যাচ খেলার জন্য। সোহানের সেই অপেক্ষা ২০২২ দিনের; অন্য হিসেবে ৫ বছর ৬ মাসের। এরপর নিয়মিতই খেলছেন। গেল জুলাই থেকে এখন পর্যন্ত টাইগারদের হয়ে খেলেছেন ১৩ টি-টোয়েন্টি। টিম ম্যানেজমেন্টের বিশ্বকাপ পরিকল্পনার অংশ না হলে হয়তো কালের গহ্বরে হারিয়ে যাওয়ার প্রেক্ষাপটই রচিত হতো।

নুরুল হাসান সোহান বলেন, দলের বাইরে থাকার সময় মানসিকতা অনেকটা পাল্টে ফেলেছিলাম আমি। আমি কঠোর পরিশ্রম করতে চাই। অতীত ও ভবিষ্যত নিয়ে তেমন একটা ভাবি না আমি। যা কিছু আমার আয়ত্তের বাইরে, সেসব নিয়ে দুশ্চিন্তা করি না আমি।

দেশ ও দেশের বাইরে সব শেষ ৩ সিরিজে বাংলাদেশের যে পারফরমেন্স, তাতে যে কাউকে হারানোর স্বপ্ন দেখেন সোহান।

নুরুল হাসান সোহান বলেন, শেষ তিনটি সিরিজ আমরা বেশ ভালো খেলেছি। দলের সবাই এখন বিশ্বাস করি যে, যেকোনো বড় দলকেই আমরা হারাতে পারি। আমার মনে হয়, জয়ের এই অভ্যাস আমাদের বিশ্বকাপে ভালো করতে অনেক বেশি আত্মবিশ্বাস যোগাবে।

মুশফিক গ্লাভস ছাড়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের মূল ভরসা এখন দেশ সেরা উইকেটরক্ষক নুরুল হাসান সোহান।

/এম ই





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply