লুকিয়ে রাখা ক্যামেরা ধরিয়ে দেবে সাধারণ স্মার্টফোন

|

ছবি: সংগৃহীত

কোথাও ঘুরতে গিয়ে হোটেলে উঠেছেন? সবসময়ই মনে ভয়, কোথাও ক্যামেরা নেই তো? কিংবা কোনো শপিংমলে পছন্দের পোশাকটি নিয়ে ট্রায়ালরুমে ঢুকলেন। সেখানেও কোনো ক্যামেরা আছে কি না কীভাবে বুঝবেন? এক্ষেত্রে খুব সহজ সমাধান স্মার্টফোন।

• ঘরের কোথাও লুকনো ক্যামেরা থাকলে তার উপর মোবাইল ফোনের উজ্জ্বল আলো ফেললে, সেটি সবুজ বা লাল হয়ে জ্বলজ্বল করে। সম্প্রতি এক টিকটক তারকা পরীক্ষা করে এমনই দেখিয়েছেন।

• এর বাইরেও রয়েছে সহজ পদ্ধতি। মোবাইলে ‘ফিং’ নামে একটি অ্যাপ ইনস্টল করা যায়। সেই মোবাইল ফোনটি দিয়ে ঘরে কাজ করা ওয়াইফাই নেটওয়ার্কে লগ ইন করলেই, ওই ওয়াইফাইয়ের সঙ্গে আর কোন কোন যন্ত্র জুড়ে রয়েছে, তা বোঝা যাবে। সেই তালিকায় ক্যামেরা থাকলে বোঝা যাবে, ঘরের বা বাড়ির কোথাও কোনো লুকানো ক্যামেরা রয়েছে।

• ব্যক্তিগত মালিকানাধীন কোনও বাড়ি ভাড়া নিলে প্রথমেই সেই বাড়ির ওয়াইফাই বন্ধ করে দিলে ভাল। সে ক্ষেত্রে যদি বাড়ির মালিক যোগাযোগ করেন, এবং জিজ্ঞাসা করেন, কেন ওয়াইফাই বন্ধ করা হল, তা হলে বুঝতে হবে বাড়ির কোথাও লুকনো ক্যামেরা থাকতেও পারে। সেটি বন্ধ হয়ে যাওয়াতেই মালিক টের পেয়েছেন ওয়াইফাই বন্ধ।

এছাড়াও সম্প্রতি গোপন ক্যামেরা শনাক্তকারী বেশ কিছু বহনযোগ্য ডিভাইস বাজারে এসেছে। কোথাও ঘুরতে যাওয়ার আগে সেসব ডিভাইস সাথে নিলে নিরাপদ থাকা যাবে।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply