পদ্মা সেতুর তৃতীয় স্প্যান জাজিরায়

|

শরীয়তপুর প্রতিনিধিঃ

জাজিরা প্রান্তে এসে পৌঁছেছে পদ্মা সেতুর তৃতীয় স্প্যান সেভেন – সি। রোরবার বসতে পারে ৩৯ ও ৪০ নম্বর পিলারের ওপর। তৃতীয় স্প্যানটি বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হবে পদ্মা সেতুর ৪শ ৫০মিটার দৈর্ঘ্য। এর আগে গত অক্টোবর মাসে ৩৭ ও ৩৮ নম্বর পিলারে প্রথম স্প্যান ও চলতি বছরের জানুয়ারি মাসে দ্বিতীয় স্প্যানটি ৩৮ ও ৩৯ নম্বর পিলারের বসানোর ফলে দৃশ্যমান হয় সেতুর ৩শ মিটার দৈর্ঘ্য।

শুক্রবার দুপুরের দিকে মাওয়া প্রান্তের কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ১শ ৫০ মিটার দৈর্ঘ্য ও ৩ হাজার ১শ ৪০ টন ওজনের স্প্যানটি নিয়ে জাজিরা প্রান্তের উদ্দেশ্যে রওনা দেয় তিয়ান ই নামের ভাসমান ভারি ক্রেনটি। জাজিরা প্রান্তে পৌঁছতে ক্রেনটি সময় নিয়েছে ২৫ ঘন্টা। সব কিছু ঠিকঠাক থাকলে রোববার সকাল থেকে ৩৯ ও ৪০ নম্বর পিলারের ওপর বসানোর প্রক্রিয়া শুরু হবে। পিলারে বসানোর পর কোনো প্রকার নাট বোল্ট ছাড়াই পুরোপুরি ওয়েল্ডিংয়ের মাধ্যমে আগের স্প্যানের সাথে এটি সংযুক্ত করা হবে। কাজটি সম্পন্ন হবে ভাসমান ক্রেন ও কারিগরি প্রক্রিয়ার সাহায্যে।

পদ্মা বহুমূখী সেতু প্রকল্পের উপ-সহকারি প্রকৌশলী হুমায়ূন কবির জানান, আগের স্প্যান দুটির মতো একই প্রক্রিয়ায় তৃতীয় স্প্যানটি পিলারের ওপর বসানো হবে। আশা করি আগামীকালের মধ্যে ৩৯ ও ৪০ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানো যাবে।









Leave a reply