এখনও চিঠি আসে ২২১/বি বেকার স্ট্রিট ঠিকানায়

|

ছবি: সংগৃহীত।

২২১/বি, বেকার স্ট্রিট, লন্ডনের একটি আড়াইতলা বাড়ির দোতলায় থাকতেন তিনি। উচ্চতা ছয় ফুট তিন ইঞ্চি, চৌকো মুখমণ্ডল, প্রায়ই কালো বা ছাইরঙা ওভারকোটে দৃশ্যমান, ঠোঁটে কালো পাইপ, সংগীত ও গিটারে আসক্ত এই প্রাইভেট গোয়েন্দার পড়ালেখা প্রচুর।

মক্কেলকে দেখেই বলে দিতে পারেন তিনি ঠিক কোন পেশায় রয়েছেন। এমনকি বাসার নিচের সিঁড়িতে জুতার শব্দ শুনেও তিনি বুঝতে পারতেন মক্কেল ঠিক কী রকম বিপদে পড়েছেন! বন্ধু ওয়াটসনকে নিয়ে ছোট্ট সংসার দুজনের।

এমনই এক জগৎ বিখ্যাত গোয়েন্দা চরিত্র শার্লক হোমসের স্রষ্টা আর্থার কোনান ডয়েল। আর্থার কোনান ডয়েলের জীবন ছিল বহুমাত্রিক এবং রোমাঞ্চপূর্ণ। তিনি একাধারে ছিলেন একজন চিকিৎসক, উকিল, ইতিহাসবিদ, তিনি শিকারী,ক্রীড়াবিদ,যুদ্ধ-সাংবাদিক এবং আত্মিকবাদী।

জীবনের প্রথমভাগে, তিনি এডিনবরা বিশ্ববিদ্যালয়ে ভেষজবিদ্যা বিষয়ে পড়াশোনা করেন এবং শেষদিকে লন্ডনে স্থায়ীভাবে বসবাস করতে শুরু করেন। ভেষজ ব্যবসায় গা ছাড়া ভাবের কারণে তার হাতে থাকত বিস্তর অবসর এবং এমনই একসময়ে তিনি সুবিখ্যাত শার্লক হোমস সিরিজের গল্পগুলি লিখতে শুরু করেন। এই সিরিজের প্রথম উপন্যাস স্টাডি ইন স্কারলেট।

আর এই শার্লক হোমস সমগ্র বিশ্বের মানুষের কাছে এতটাই জনপ্রিয় হয়েছিল যে এখনো নানা ধরনের অদ্ভুত জটিলসব কেসের সমাধান চেয়ে ২২১/বি বেকার স্ট্রিটে এখনও আসে অনেক ধরনের চিঠি।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply