মাটি খুঁড়ে অর্ধকোটি টাকার হীরা পেল চার শ্রমিক

|

প্রতীকী ছবি।

ভারতের মধ্যপ্রদেশের চার শ্রমিকের ভাগ্য খুলে নিমিষেই। মাটি খুঁড়ে ৮.২২ ক্যারাটের একটি হীরক খণ্ড পেয়েছেন তারা। এর বাজার মূল্য প্রায় ৪০ লাখ টাকা। এই চার শ্রমিক প্রায় ১৫ বছর ধরে হিরা খোজার কাজ করছিলেন।

মধ্যপ্রদেশের পান্না জেলা হীরার খনির জন্য বিখ্যাত। পান্না জেলার হিরাপুর তাপারিয়া এলাকায় গত ১৫ বছর ধরে একের পর এক জমি লিজ নিয়ে হিরা খুঁজেছেন ওই চার শ্রমিক। তাদের আশা ছিল একদিন হীরা ঠিকই খুঁজে পাবেন তারা।

শ্রমিকদের একজন রঘুবীর প্রজাপতি সংবাদ মাধ্যমকে জানান, খনিতে কাজ করার সুবাদে তাদের অভিজ্ঞতা ছিল। এ কারণে ছোট ছোট পরিত্যক্ত খনি লিজ নিতেন হীরা খুঁজে পাওয়ার আশায়। কিন্তু প্রতিবারই তাদের খালি হাতে ফিরতে হয়েছে।

তিনি জানান, এ বছরের শুরুতেই হিরাপুরে একটি জমি লিজ নিয়েছিলেন তারা। গত ছয় মাস ধরে সেই জমিতে হীরা খুঁজতে থাকেন। এই জমিতেই তাদের ভাগ্য খুলে যায়। ওই জমি খুঁড়েই তারা ৮.২২ ক্যারেটের হীরা পেয়েছেন। আজ রঘুবীর নিজেই খুঁজে পেয়েছেন সেই হীরা।

এ বিষয়ে পান্নার জেলা প্রশাসক সঞ্জয়কুমার মিশ্র জানিয়েছেন, হীরাটি নিলামে তোলা হবে। নিলামে যে টাকা পাওয়া যাবে তার ওপর রয়্যালটি এবং কর কাটার পর বাকি টাকা তুলে দেওয়া হবে চার শ্রমিকের হাতে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply