কাবুলের প্রেসিডেন্ট প্যালেসে তালেবান শীর্ষ নেতাদের বাকবিতণ্ডা!

|

মোল্লা আবদুল ঘানি বারাদার ও খলিলুর রহমান হাক্কানি। ছবি: সংগৃহীত।

অন্তর্বর্তীকালীন সরকার গঠনের মাত্র কয়েকদিনের মধ্যেই দ্বন্দ্বে জড়িয়ে পড়েছেন তালেবান নেতারা। ক্ষমতা ভাগাভাগি নিয়ে কাবুলের প্রেসিডেন্ট প্যালেসে তালেবান শীর্ষ নেতাদের বাকবিতণ্ডার ঘটনা ঘটেছে বলে খবর প্রকাশ করেছে বিবিসি।

জানা যায়, কাবুলের প্রেসিডেন্ট প্যালেসে তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা আবদুল ঘানি বারাদার ও হাক্কানি নেটওয়ার্কের অন্যতম নেতা ও তালেবানের অন্তর্বর্তীকালীন মন্ত্রিসভার শরণার্থীবিষয়ক মন্ত্রী খলিলুর রহমান হাক্কানির মধ্যে এই দ্বন্দ্বের শুরু হয়।

বুধবার (১৫ সেপ্টেম্বর) বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, কাবুলের প্রেসিডেন্ট প্যালেসে বারাদার ও হাক্কানি নেটওয়ার্কের অন্যতম নেতা খলিল হাক্কানির মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হয়। তাদের অনুসারীরাও পরস্পরের সঙ্গে বিবাদে জড়িয়ে পড়ে।

এই ঘটনার পর বারাদার কাবুল ছেড়ে কান্দাহার চলে গেছেন বলে জানানো হয় ওই প্রতিবেদনে। আরও জানায়, তালেবানের উপ প্রধানমন্ত্রী বারাদার অন্তর্বর্তীকালীন মন্ত্রিসভার গঠন কাঠামো নিয়ে অসন্তোষ প্রকাশ করায় এই দ্বন্দ্বের সূত্রপাত হয়।

হাক্কানির ধারণা যুদ্ধের মাধ্যমেই কাবুল জয় সম্ভব হয়েছে অন্যদিকে তালেবানের এই সাফল্য কূটনীতিকদের জন্যই এসেছে বলে দাবি করেছেন বারাদার। ।

যদিও তালেবানের পক্ষ থেকে এই বিবাদের বিষয়টি সরাসরি স্বীকার করেনি কেউ।

এর আগে, বারদারের জনসম্মুখে অনুপস্থিতিতে গত সপ্তাহে তার মৃত্যুর গুজব উঠে। তবে সোমবার একটি অডিও বার্তায় সুস্থ আছেন বলে দাবি করেছেন বারাদার।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply