এবার আগেভাগেই দেখা যাচ্ছে কাঞ্চনজঙ্ঘা

|

অপরূপ কাঞ্চনজঙ্ঘা

বাংলাদেশের সীমানা পেরিয়ে ভারতে রয়েছে মনোরম দৃশ্যের অসংখ্য পাহাড়। করোনা মহামারির কারণে এবার সহজে যাওয়া যাচ্ছেনা ওপারে। কিন্তু তাতে উঁচু পর্বতশৃঙ্গের মোহনীয় দৃশ্য দেখা বন্ধ থাকবেনা। পঞ্চগড়ের তেঁতুলিয়া সীমান্ত থেকে এবারও কাঞ্চনজঙ্ঘা দেখা যাচ্ছে। মেঘমুক্ত আকাশ থাকলে সকাল-সন্ধ্যায় তা উপভোগও করছেন দেশের বিভিন্ন প্রান্তের পর্যটকরা।

পর্বত সেই ভারতের সিকিম আর নেপালে থাকলেও স্পষ্ট দেখা যাচ্ছে তা। চোখ জুড়িয়ে মনকে প্রশান্ত করার জন্য এর থেকে ভালো কিছু আর কী হতে পারে! আকাশ পরিষ্কার থাকলে তেঁতুলিয়া থেকেই দেখা যায় কাঞ্চনজঙ্ঘা। যা হিমালয় পর্বতমালার দ্বিতীয় আর পৃথিবীর তৃতীয় উচ্চতম পর্বতশৃঙ্গ।

হেমন্ত আর শীতের মাঝামাঝি সময়ে অর্থাৎ অক্টোবর শেষে ও নভেম্বর মাসের শুরুতে কাঞ্চনজঙ্ঘার চূড়া দেখা যায় সীমান্ত এলাকা থেকে। এবার আকাশ পরিষ্কার থাকায় তা দেখা যাচ্ছে সেপ্টেম্বর থেকেই। যা দেখতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটছেন পর্যটকরা।

প্রতিবছরই কাঞ্চনজঙ্ঘা দেখতে পর্যটক বাড়লেও মূল সমস্যা রাত্রিযাপনের। জেলা প্রশাসন অবশ্য সেটি সমাধানে উদ্যোগের কথা জানালেন। তিনি জানান, এখানে বর্তমানে বেসরকারি উদ্যোগে থাকার ব্যবস্থা করা হচ্ছে। পর্যটন মডেলের ব্যবস্থা আমরা করেছি। পর্যটন মন্ত্রনালয়ের সাথে কথা বলে শীঘ্রই শাটল বাস চালু করা হবে।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply