চলছে এমা রাদুকানুর স্বপ্নযাত্রা, এবার পেলেন রানির অভিনন্দন

|

রানি এলিজাবেথের অভিনন্দন বার্তা পেলেন এমা রাদুকানু। ছবি: সংগৃহীত

ইউএস ওপেনে অনন্য কীর্তি গড়া ব্রিটিশ তরুণী এমা রাদুকানু পেয়েছেন রানী দ্বিতীয় এলিজাবেথের অভিনন্দন বার্তা। এটিকে ক্যারিয়ারের বিশেষ প্রাপ্তি বলে মানছেন এই অষ্টাদশী টেনিস তারকা। ৪৪ বছর পর ইংলিশদের হয়ে রোমানিয়ান-চাইনিজ বংশোদ্ভূত কানাডায় জন্ম নেওয়া ব্রিটিশ নাগরিক এমা রাদুকানু জিতেছেন ইউএস ওপেন শিরোপা।

কথায় আছে, আঠারো বছর বয়সেই নাকি দুঃসাহস উঁকি দেয় অহরহ। তেমন কিছুরই প্রমাণ মিলেছে এবারের ইউএস ওপেনের নারীদের একক ইভেন্টে। পেশাদার টেনিসের মাত্র তিন মাসের অভিজ্ঞতাকে সঙ্গী করে অষ্টাদশী ব্রিটিশ তরুণী এমা রাদুকানু জিতে নিয়েছেন মর্যাদাপূর্ণ গ্র্যান্ডস্ল্যাম। হারিয়েছেন কানাডার আরেক তরুণী লেইলা ফার্নান্দেজকে।

এবারের আসরের বাছাইপর্ব থেকে শেষ পর্যন্ত রাদুকানু খেলেছেন ১০ ম্যাচ। আর সব ম্যাচেই তাকে লড়তে হয়েছে নামী-দামি সব প্রতিপক্ষের সাথে। সবগুলো ম্যাচে জয় নিয়ে রোমানিয়া-চাইনিজ বংশোদ্ভূত আর কানাডায় জন্ম নেয়া এই ব্রিটিশ রাদুকানু খেলেছেন ফাইনাল।

শেষে ফাইনালে তিনি নতুন করে লিখলেন ইতিহাস। ১৯৭৭ সালের পর ব্রিটিশ কোনো নারী জিততে পারছিলেন না কোনো গ্র্যান্ডস্ল্যাম শিরোপা। এমন অর্জনে রাদুকানু মিটিয়ে দিলেন ৪৪ বছর ধরে পুষে রাখা সেই আক্ষেপ। ঘটেছে তাৎক্ষণিক প্রাপ্তিযোগও। রানী এলিজাবেথের পাঠানো অভিনন্দন বার্তা হাতে নিয়ে আনন্দে আত্মহারা রাদুকানু। জানিয়েছেন, ট্রফির পাশে বাধাই করে রাখবেন তিনি রানীর এই অভিনন্দন বার্তাটিও। সেই সাথে তাকে অভিনন্দন জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডস্ল্যাম জয়ের শিরোপা স্মারক ট্রফিটি পাশে রেখে রাদুকানু জানালেন, সব ম্যাচই তিনি খেলেছেন আগে পিছে না ভেবে। ম্যাচের কঠিন সময়েও মাথা রেখেছিলেন ঠাণ্ডা। তাতেই নাকি সম্ভব হয়েছে তার শিরোপা জয়। এই জয়ে রাদুকানুর বিশ্ব র‍্যাঙ্কিং এখন ২৩। হয়েছেন ব্রিটেনের ১ নম্বর নারী টেনিস খেলোয়াড়।

অষ্টাদশী রাদুকানুর এমন সাফল্য জানান দিচ্ছে, যেকোনো আসরে যেকোনো খেলোয়াড়ের শিরোপা জিতে নেয়া অসম্ভব কিছু নয়, কিন্তু তার জন্য দরকার হবে দৃঢ় মনোবল আর গভীর মনোযোগ।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply