নিদাহাস ট্রফিতে বাংলাদেশের ভুল রঙের পতাকা!

|

লাল-সবুজ নয়, নিদাহাস ট্রফিতে ভারতের বিপক্ষে ম্যাচে জাতীয় সঙ্গীতের সময় মাঠে ছিলো বাংলাদেশের ভুল রঙের পতাকা। কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে বাংলাদেশের পতাকায় সবুজ জমিনের বদলে অনেকটা রংচটা পতাকা পেছনে রেখে জাতীয় সঙ্গীত গেয়েছেন বাংলাদেশের ক্রিকেটাররা।

এ নিয়ে আনুষ্ঠানিকভাবে কোন অভিযোগ করেনি বিসিবি। আর অমার্জনীয় এ ভুলের জন্য এতটুকু দুঃখ প্রকাশ করেনি শ্রীলঙ্কান আয়োজকরা।

ক্যামেরায় ভিন্ন রঙের দেখাচ্ছে- প্রথম দেখায় এমনটা মনে হলেও ভুলটা ভাঙে যখন একই ক্যামেরায় পাশাপাশি দেখানো হয় গ্যালারিতে দর্শকদের হাতে থাকা কয়েকটি। সেগুলোর রঙ বাংলাদেশের পতাকার মতোই অবিকল। অর্থাৎ, আয়োজকরা মাঠে বাংলাদেশের যে পতাকা পাঠিয়েছেন সেটির রঙয়ের ব্যাপারে তারা ছিলেন উদাসীন। আর এভাবে ভুল রঙের পতাকা পেছনে রেখেই বাংলাদেশ-ভরত ম্যাচের আগে জাতীয় সঙ্গীত গাইলেন ক্রিকেটাররা।

পতাকা একটি দেশের অহংকার, জাতির অস্তিত্ব। খেলাধুলার মাধ্যমেই হয়তো বিশ্ব দরবার এভাবে দেশকে সবচেয়ে বেশি প্রতিনিধিত্ব করা হয়। কিন্তু নিজেদের পরিচয়টাই যেখানে ঠিক মতো তুলে ধরা না হয় সেখানে অবলীলায় জাতীয় সঙ্গীত গেয়ে গেলেন ক্রিকেটাররা- এমন প্রশ্নও উঠছে। একবারও বিষয়টি কি চোখ পড়েনি তাদের?

ক্রীড়াঙ্গনে অবশ্য এমন ইতিহাস নতুন নয়, এর আগে ভুল জাতীয় সঙ্গীত বাজানোর ঘটনাও ঘটেছে। সবশেষ শতবর্ষী কোপা আমেরিকায় ম্যাচেও উরুগুয়ের জাতীয় সঙ্গীতের জায়গায় চিলিরটা বাজালে প্রতিবাদের ঝড় উঠে গ্যালারিতে।

এল সালভাদরের খেলোয়াড়রাও এমন পরিস্থিতির মুখে পড়েন। এমন সব ঘটনায় বিবৃতি দিয়ে ক্ষমা চেয়েছিল আয়োজকরা। কিন্তু গতকাল এমন অমার্জনীয় ভুলের পর এখনও কোন প্রতিক্রিয়া নেই বাংলাদেশ টিম কিংবা আয়োজক কারোরই!









Leave a reply