অ্যাপলকে টেক্কা দিলো শাওমি

|

ছবি: সংগৃহীত

অ্যাপল স্মার্টওয়াচ বাজারে ছাড়ার পর এই টেক জায়ান্টকে টেক্কা দিতে অনেক প্রযুক্তি প্রতিষ্ঠান বাজারে এনেছে স্মার্টওয়াচ। কিন্তু বাজারে সবচেয়ে বেশি সাড়া ফেলেছে শাওমি।

প্রযুক্তি গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিসের পরিসংখ্যান বলছে, ২০২১ সালের দ্বিতীয় প্রান্তিকে সর্বাধিক বিক্রিত স্মার্টওয়াচ হলো শাওমির। অ্যাপলের বাজারের অবস্থান দখল করে নিয়েছে শাওমির এমআই ব্যান্ড। এপ্রিল থেকে জুন মাসে শাওমি ৮০ লাখ ইউনিট এম আই ব্যান্ড শিপমেন্ট করেছে। যেখানে অ্যাপল শিপমেন্ট করেছে ৭৯ লাখ ইউনিট।

এম আই ব্যান্ড সিক্স বাজারে এসেই সবার নজর কেড়েছে। অন্যান্য ব্যান্ডের চেয়ে এই ব্যান্ড সাড়া ফেলেছে বেশি। ২০২১ সালের দ্বিতীয় প্রান্তিকে সারাবিশ্বে ব্যান্ড শিপমেন্ট হয়েছে ৪ কোটি ইউনিট। যেটা ২০২০ সালের চেয়ে সাড়ে ৫ শতাংশ বেশি।

স্মার্টওয়াচের বিক্রিতে বাজারের ১৯ দশমিক ৬ শতাংশ দখলে আছে শাওমির, ১৯ দশমিক ৩ শতাংশ দখলে আছে অ্যাপলের। বাজারে চতুর্থ অবস্থানে আছে ফিটবিট আর পঞ্চম অবস্থানে আছে স্যামসাং।

রিস্টওয়াচের বাজারে এতদিন সবচেয়ে শক্তিশালী অবস্থানে ছিল অ্যাপল। কিন্তু শাওমির ‘এম আই স্মার্টব্যান্ড সিক্স’ বাজারে আসার পর বাজার চলে গেছে শাওমির দখলে। স্মার্টওয়াচ আর ঘড়ির শিপমেন্ট বেড়ে ২ হাজার ৫০০ কোটিতে পৌঁছেছে। যেখানে রিস্টওয়াচের বাজারের ৬২ শতাংশ দখল করেছে ব্যান্ড।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply