নাটোরের উত্তরা গণভবনে সংগ্রহশালার উদ্বোধন

|

স্টাফ রিপোর্টার, নাটোর

রাজার আমলের ব্যবহৃত বিভিন্ন জিনিসপত্র নিয়ে সাজানো নাটোরের উত্তরা গণভবনে সংগ্রহশালার উদ্বোধন করা হয়েছে। শুক্রবার দুপুরে সংগ্রহশালার উদ্বোধন করেন মন্ত্রী পরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম। উদ্বোধনকালে মোহাম্মদ শফিউল আলম বলেন, যেসব প্রাচীন স্থাপত্য রয়েছে তার সাথে সামঞ্জস্য রেখে সব কাজ করতে হবে। কোন প্রাচীন স্থাপত্যের সাথে সাংঘর্ষিক বা মর্যাদা হানিকর এমন কিছু করা যাবে না।

এসময় রাজশাহী বিভাগীয় কমিশনার নুর-উর রহমান, জেলা প্রশাসক শাহিনা খাতুন, নাটোর পৌরমেয়র উমা চৌধুরি জলি, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাজ্জাকুল ইসলাম সহ সরকারী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসময় সংগ্রহশালার বিভিন্ন কক্ষ পরিদর্শণ করেন মন্ত্রী পরিষদ সচিব ও অতিথিরা। উত্তরা গণভবনের পুরাতন ট্রেজারি ভবনে স্থাপিত সংগ্রহশালায় বিভিন্ন রাজার আমলের অন্তত শতাধিক জিনিসপত্র স্থান পেয়েছে।

এরআগে মন্ত্রীপরিষদ সচিব দর্শনার্থীদের জন্য উত্তরা গণভবনের গ্রান্ডমাদার হাউস, গণভবনের হরিন চুড়াসহ বিভিন্ন কাজের উদ্বোধন করেন। এতে করে একজন দর্শক আজ থেকে উত্তরা গণভবনের ৮০ শতাংশ এলাকা ঘুরে দেখতে পারবেন।

পরে গণভবনের মুল প্যালেসে গণভবন রক্ষণাবেক্ষণ কমিটির এক সভা অনুষ্ঠিত হয়। নাটোরের এই উত্তরা গণভবন সর্বপ্রথম ২০০৮ সালে উন্মুক্ত করা হয়। এরপর ২০১২ সালে অক্টোবর মাসে টিকিটের বিনিময়ে উত্তরা গণভবন দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হয়। উন্মুক্ত করা হলেও পুরো গণভবন পরিদর্শন করতে পারতো না দর্শনার্থীরা। কিন্তু আজ উদ্বোধনের পর থেকে ৮০ভাগ এলাকা ঘুরে দেখতে পারবেন তারা।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply