২০২১ সালের এইচএসসি পরীক্ষার কেন্দ্র তালিকা প্রকাশ

|

ফাইল ছবি।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ২০২১ সালের এইচএসসি পরীক্ষার কেন্দ্র তালিকাও প্রকাশ করেছে। করোনা মহামারির কারণে প্রায় দেড় বছর বন্ধ আছে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান। দীর্ঘ বিরতির পর ১২ সেপ্টেম্বর খুলছে এসব শিক্ষাপ্রতিষ্ঠান। এর আগে আগামী ডিসেম্বর মাসের মাঝামাঝি সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

এইচএসসি পরীক্ষার কেন্দ্র তালিকা দেখতে ক্লিক করুন এখানে

শুক্রবার (১০ সেপ্টেম্বর) রাতে ঢাকা শিক্ষা বোর্ড থেকে এইচএসসি পরীক্ষার কেন্দ্র তালিকা প্রকাশ করা হয়। ২০২১ সালের এইচএসসি পরীক্ষার কেন্দ্র তালিকা ও আসনবিন্যাসে কেন্দ্র ও এর আওতায় কোন কোন কলেজ রয়েছে তা উল্লেখ করা হয়েছে।

এতে বলা হয়, ভেন্যু কেন্দ্রগুলো মূলকেন্দ্র থেকে প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে পরীক্ষা পরিচালনা করবে এবং পরীক্ষা শেষে যাবতীয় কাগজপত্র মূলকেন্দ্রে ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে জমা দেবে। জেলা সদরে ডিসি ভেন্যু ও উপজেলা সদরে ইউএনও পরীক্ষা কেন্দ্রের তত্ত্বাবধায়ক কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন।

পরীক্ষা কেন্দ্র হিসেবে নির্বাচিত কলেজের অধ্যক্ষ বা ভারপ্রাপ্ত অধ্যক্ষ বা স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ বা ভারপ্রাপ্ত অধ্যক্ষ বা সিনিয়র কোনো অধ্যাপক পরীক্ষার ভারপ্রাপ্ত কর্মকর্তা হবেন।

এর আগে শিক্ষামন্ত্রী দিপু মনি বলেছিলেন, পরীক্ষা হবে গ্রুপভিত্তিক শুধুমাত্র তিনটি নৈর্বাচনিক বিষয়ে এইচএসসি পরীক্ষা।

অর্থাৎ বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক তিনটি গ্রুপের শিক্ষার্থীরা যার যার গ্রুপের বিশেষায়িত তিনটি করে সাবজেক্টের ওপর সীমিত পরিসরে, সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা হবে। পরীক্ষার সময় ও নম্বরও কমিয়ে আনা হবে।

সেক্ষেত্রে বাংলা, ইংরেজি, গণিত, আইসিটি, ধর্মের মতো আবশ্যিক বিষয় বা চতুর্থ বিষয়ের ওপর পরীক্ষা হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। ওপর পরীক্ষা হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply