একা ভ্রমণপ্রেমীদের নিরাপত্তায় কিছু বিশেষ টিপস

|

ছবি: সংগৃহীত

ঘৃুরতে কমবেশি আমরা সবাই ভালোবাসি। বন্ধু বা পরিবারের সাথে দলবেধেঁ ঘুরতে যাওয়ার আনন্দটাই অন্যরকম। আবার একা ভ্রমণ করতে পছন্দ করেন এমন মানুষের সংখ্যাও কম নয়। তবে কোনো সঙ্গী ছাড়া একা কোনো নতুন জায়গায় ঘুরতে যাওয়ার আগে যে বিষয়টি মাথায় রাখতে হবে, তা হলো নিরাপত্তা।

বিশেষ করে আপনি যদি নারী হন এবং একা ভ্রমণের নেশা থাকে, তবে কিছু বিশেষ দিকে নজর রাখতেই হবে। অতি প্রয়োজনীয় জিনিসপত্র সাথে নেয়া ছাড়াও গন্তব্যে পৌঁছেও বেশ কিছু বিষয়ে বেশ সতর্ক থাকতে হবে।

১) গন্তব্যে পৌঁছানোর জন্য গাড়ি ভাড়া করলে ড্রাইভারের ফোন নম্বর, লাইসেন্স ইত্যাদি জিনিসগুলি জেনে নিন। গাড়িতে ওঠার আগে গাড়ির নম্বর প্লেটের ছবি তুলে রাখুন মোবাইলে। আর গন্তব্যে পৌঁছানো পর্যন্ত গুগল ম্যাপ খুলে রাখতে ভুলবেন না।

২) হোটেলে গিয়েই রিসেপশনের ফোন নম্বর জেনে নিন। ঘরে ঢুকে দেখে নিন কোনো গোপন ক্যামেরা আছে কি না। ক্যামেরা থাকলে ফোনের নেটওয়ার্কে সমস্যা দেখা দেবে। প্রয়োজনে বর্তমানে বাজারে সহজলভ্য গোপন ক্যামেরা ডিটেক্ট করতে পারে এমন যন্ত্রও সাথে রাখতে পারেন। কোনো সংশয় থাকলে বিবাদ না বাড়িয়ে হোটেল থেকে বেরিয়ে আসুন।

৩) একা বেড়াতে গিয়ে মদ্যপান না করাই ভালো। কারণ যদি তা মাত্রা ছাড়িয়ে যায়, তাহলে আপনি বিপদে পড়তে পারেন। যদি মনে করেন অল্প করে খাবেন, তা হলে নিজের ড্রিঙ্কের উপর সারাক্ষণ নজর রাখুন। কেউ যেন কিছু মিশিয়ে না দিতে পারে।

৪) বেড়াতে গিয়ে নতুন বন্ধুত্ব তৈরি হলে তাকে বিশেষ ভরসা করবেন না। আর একান্তই তার সঙ্গে কোথাও যদি যেতে হয়, পরিবারের কাউকে নিজের লাইভ লোকেশন শেয়ার করে দিন।

৫) দামি গয়না বা ঘড়ি পরে একা বেড়াতে যাবে না। সঙ্গে বেশি টাকা না রেখে অনলাইন পেমেন্ট বা ক্রেডিট ও ডেবিট কার্ড ব্যবহার করার চেষ্টা করুন।

৬) একা বেড়াতে গেলে স্থানীয় পুলিশ স্টেশনের নম্বর জেনে নিন। সেই সঙ্গে একটি পাওয়ার ব্যাংক রাখুন, যাতে মোবাইলে যেকোনো সময়ে চার্জ দিতে পারেন।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply