চীনের অর্থনীতি নিয়ে কঠোর সতর্কবার্তা

|

চীনের পিকিং বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ঝ্যাং ওয়েইং।

চীনের সাধারণ অর্থনৈতিক সমৃদ্ধিতে সরকারের অত্যধিক হস্তক্ষেপের কারণে দেশটির সামগ্রিক অর্থনীতির অনেক ক্ষতি হচ্ছে বলে সতর্ক করেছেন চীনের পিকিং বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ঝ্যাং ওয়েইং।

চাইনিজ ইকোনমিস্টস ফোরামের এক নিবন্ধে এই অধ্যাপক বলেছেন, শুধু ধনীদের টার্গেট করে অর্থনৈতিক উন্নয়ন করতে চাইলে দেশের কোনো উন্নতিই হবে না। উপরন্তু, দেশ আরও দারিদ্র্যের দিকে ধাবিত হবে। তার এই বক্তব্যের সাথে সেই দেশের বিভিন্ন অর্থনীতিবিদ সহমত পোষণ করেছেন।

অধ্যাপক ঝ্যাং বলেন, সমালোচনার মুখে পড়ে ১৯৭০ সালের শেষের দিক থেকে চীনের বাজার ব্যবস্থা অনেক সুসংগঠিত হয়। এরপর থেকে মুক্ত অর্থনীতির বিস্তার ঘটায় চীনের সাধারণ মানুষ দারিদ্র্য থেকে বেরিয়ে এসে ধনী হওয়ার সুযোগ পাচ্ছে।

তিনি আরও বলেন, আমরা যদি বাজারমুখী অর্থব্যবস্থা আরও ত্বরান্বিত করতে পারি তাহলেই একটি সামগ্রিক অভিন্ন অর্থনীতির দিকে এগিয়ে যেতে পারবো। যদি আমরা মুক্ত অর্থনীতির ওপর আস্থা হারিয়ে ফেলি এবং সরকারের হস্তক্ষেপের জন্য অপেক্ষা করি তাহলে অচিরেই চীন চরম দারিদ্র্যের মধ্যে পড়বে।

এই অধ্যাপক সতর্ক করে বলেন, অর্থনৈতিক উন্নতিতে উদ্যোক্তাদেরকে অবশ্যই গুরুত্বের সাথে মূল্যায়ন করতে হবে। কারণ, তারাই অর্থনীতির চাবিকাঠি।

/এস এন





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply