পাল্টাপাল্টি মূর্তি ভাঙ্গা নিয়ে উত্তপ্ত ভারতের রাজনীতি

|

সিকি শতাব্দি পর পতন লাল দুর্গের। কেন্দ্রের ক্ষমতাসীন বিজেপি ত্রিপুরা-জয় উদযাপন শুরু করে বিলোনিয়ায় লেনিনের ভাস্কর্য ভেঙ্গে। ভাঙা হয়েছে সিপিএম অফিস; হামলা হয়েছে নেতাদের ওপর।

ত্রিপুরায় বিজেপির নৈরাজ্য-সহিংসতার প্রতিবাদে বিক্ষোভ প্রতিবাদ করছে, পশ্চিমবঙ্গসহ বিভিন্ন রাজ্যের হাজার হাজার মানুষ। কলকাতা, শিলিগুড়ি, দার্জিলিংসহ বিক্ষোভ চলছে বিভিন্ন শহরে। বিজেপির জয়কে ফ্যাসিবাদের উত্থান বলছে সিপিএম। তাদের হুঁশিয়ারি, তাণ্ডব না থামালে পাল্টা জবাব দেবে মেহনতি মানুষ।

এরিমধ্যে ত্রিপুরায় লেনিনের মূর্তি ভাঙার বিরূপ প্রতিক্রিয়া হয়েছে কলকাতায়। বুধবার সকালে কলকাতায় প্রকাশ্যে ভাঙা হয় হিন্দু জাতীয়তাবাদী নেতা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মূর্তির একাংশ। ভাঙা মূর্তিতে কালি লেপে দেয়া হয়েছে।

শ্যামাপ্রসাদের মূর্তি ভাঙার ঘটনায় তুমুল রাজনৈতিক বিতর্ক শুরু হয়েছে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কিছু ছাত্রছাত্রী হাতুড়ি দিয়ে মূর্তিটি ভাঙে বলে অভিযোগ উঠেছে। এই ঘটনায় ছয় জনকে গ্রেফতার করা হয়েছে।

এর আগে মঙ্গলবার রাতে তামিলনাডুর ভেলোরে দ্রাবিড় জাতীয়তাবাদী নেতা ও সমাজ সংস্কারক ইভিআর রামাস্বামীর মূর্তিতে হামলা হয়। স্থানীয় একজন বিজেপি নেতা ফেসবুকে উস্কানিমূলক পোস্ট দেওয়ার পর পরই সেখানে মূর্তি ভাঙচুরের ঘটনা ঘটে।

শ্যামাপ্রসাদের মূর্তি ভাঙার ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে ২৪ ঘণ্টার মধ্যে মূর্তি সংস্কার করে আগের অবস্থায় ফিরিয়ে আনার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। বলেছেন, এই রাজ্যে এ ধরনের আর একটি ঘটনাও ঘটতে দেওয়া হবে না।

তবে একই সাথে মমতা বলেন, কঠোর সমালোচনার পরও কট্টরপন্থি বিজেপি নেতারা সাফাই গাইছেন ভিন্নমত দমনের পক্ষে। সিপিএম কৃতকর্মের ফল পাচ্ছে দাবি করে, উস্কে দিচ্ছেন বিশৃঙ্খলা।









Leave a reply