শ্রীলঙ্কায় বানানো হচ্ছে পরিবেশবান্ধব কফিন

|

ছবি: সংগৃহীত

কাঠের বদলে কার্ডবোর্ড দিয়ে কফিন বানানো হচ্ছে শ্রীলঙ্কায়। করোনায় মৃত্যু হার বেড়ে যাওয়ায়, কাঠের তৈরি কফিনের উপর চাপ কমাতে নেয়া হয়েছে এ উদ্যোগ। একই সাথে পরিবেশের জন্যও বয়ে আনছে সুফল। কার্ডবোর্ডের তৈরি এ কফিনগুলোকে গ্রিন কার্ডবোর্ড কফিনও বলা হচ্ছে।

সম্প্রতি করোনা সংক্রমণের সবচেয়ে কঠিন সময় পার করছে শ্রীলঙ্কা। বেড়েছে দৈনিক মৃত্যু আর সংক্রমণ। এমন সময়ে দরিদ্রদের জন্য খানিকটা আর্থিক স্বস্তি বয়ে আনছে কার্ডবোর্ডের তৈরি এ কফিনগুলো। কাঠের কফিনের তুলনায় এগুলোর দামও ছয় ভাগের এক ভাগ।

এই ব্যতিক্রমধর্মী কফিনের উদ্ভাবক প্রিয়ান্থা সাহাবান্দু বলেন, করোনার এই দুঃসময়ে কাঠের কফিন কেনা অনেকের জন্যই কষ্টসাধ্য। এগুলো দামে কম হওয়ায় দরিদ্রদের উপর থেকে অন্তত একটা বোঝা কমছে। বেশিরভাগ মানুষই এই উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছে। এগুলোকে সহজলভ্য করতে আমরা কাজ চালিয়ে যাচ্ছি।

কাঠ ছাড়া কফিনের কথা ভাবাও যেতো না। সেখানে কার্ডবোর্ড ব্যবহারের এ উদ্যোগ পরিবেশবান্ধবও বটে। একই সাথে গ্যাস, বিদ্যুতের আর রাসায়নিকের ব্যবহারও কমিয়ে আনছে পরিবেশগত ক্ষতি।

প্রিয়ান্থা সাহাবান্দু বলেন, প্রতিদিন দেশে যে সংখ্যক মানুষ মারা যাচ্ছে, ততগুলো কফিন বানাতে কম করে হলেও আড়াইশ থেকে তিনশ গাছ কাটতে হবে। পরিবেশের ক্ষতি কমিয়ে আনার দিকটিও আমার চিন্তায় ছিল।

জানা গেছে, কাঠবোর্ডের তৈরি হলেও একশ কেজি পর্যন্ত ভার বহনে সক্ষম এ কফিন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply