৭৬ বছর পর খোঁজ মিললো মার্কিন রণতরীর

|

১৯৪২ সালের ৮ মে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের তুঙ্গস্পর্শী সেই সময়ে জাপান অপ্রতিরোধ্য গতিতে দাপট দেখাচ্ছে প্রশান্ত মহাসাগরে। যুদ্ধের গতিপথ কোন দিকে যাবে তা বোঝার উপায় নেই। ওই এলাকায় মিত্রবাহিনীর অন্যতম শক্তি ছিলো মার্কিন বিমানবাহী যুদ্ধ জাহাজ ইউএস লিক্সিংটন।

অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলে জাপানী নৌবহরের সাথে যুদ্ধে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয় লেক্সিংটন। বিমানের জন্য রাখা গ্যাসোলিন ট্যাংক থেকে জ্বালানী ছড়িয়ে পড়লে বড় বিস্ফোরণ ঘটে জাহাজটিতে। শত্রুদের হাতে জব্দ হওয়া ঠেকাতে একটি মার্কিন ডেস্ট্রয়ার পরিকল্পিতভাবে ডুবিয়ে দেয় ইউএসএস লেক্সিংটনকে।

 

এরপর ৭৬ বছর ধরে তার আর কোন খোজ পাওয়া যায়নি। রোববার মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা পল অ্যালেনের গবেষণা জাহাজ আরভি পেট্রেল লেক্সিংটনকে খুঁজে বের করেছে। অস্ট্রেলিয়ার পূর্ব সীমান্ত থেকে ৮০০ কিলোমিটার দূরে সমূদ্রগর্ভের তিন কিলোমিটার গভীরে জাহাজটির ধ্বংসাবশেষ পাওয়া গেছে।

জাহাজটি বিমান বিধ্বংসী কামান দ্বারা সুসজ্জিত ছিল। ডুবে যাবার সময় এটি ৩৫ টি জঙ্গীবিমান বহন করছিল। যুদ্ধে জাহাজের ২১৬ জন সেনা নিহত হয়েছিলেন। সেসময় প্রায় ২ হাজার নাবিককে উদ্ধার করতে সক্ষম হয়েছিল মার্কিনীরা।









Leave a reply