প্রবাসী চিকিৎসকদের পাঠানো ৩১২ টি ভেন্টিলেটর দেশে পৌঁছেছে

|

কাতার এয়ারওয়েজের একটি বিমানে রাতে এসেছে প্রবাসীদের পাঠানো ভেন্টিলেটরগুলো।

দেশের করোনা রোগীদের উন্নত চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্র ও কানাডা প্রবাসীদের প্রচেষ্টায় সংগৃহীত আরও ৩১২ টি ভেন্টিলেটর আজ দেশে এসেছে।

হাসপাতালের আইসিইউতে বা অ্যাম্বুলেন্সেও আলাদাভাবে এই ভেন্টিলেটরগুলো ব্যাবহার করা যাবে। মাননীয় প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র নিবাসী প্রবাসীরা এই ভেন্টিলেটরগুলো পাঠিয়েছেন।

এর আগে, করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের উন্নত চিকিৎসা সেবা দিতে, প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে আরও ২৫০ টি পোর্টেবল ভেন্টিলেটর মেশিন উপহার হিসেবে পাঠিয়েছেন যুক্তরাষ্ট্রপ্রবাসী একদল চিকিৎসক। গত ২৪ জুলাই আগের লটের ভেন্টিলেটরগুলো ঢাকায় পৌঁছেছিলো।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, যেসব রোগীর সংক্রমণ খুবই মারাত্মক তাদের জীবনরক্ষায় পোর্টেবল এ ভেন্টিলেটর খুবই কার্যকর। সংক্রমণ বৃদ্ধি পেয়ে রোগীর ফুসফুস যদি কাজ না করে তাহলে রোগীর নিঃশ্বাস-প্রশ্বাসের কাজটা পোর্টেবল ভেন্টিলেটর করে দেয়। রোগীর নিঃশ্বাস-প্রশ্বাসে সমস্যা শুরু হয় এবং দেহে অক্সিজেনের মাত্রা কমে যায়, তখন যান্ত্রিক ভেন্টিলেটর ব্যবহার করা হয়। এটি চাপ দিয়ে ফুসফুসে বাতাস ঢোকায় এবং দেহে অক্সিজেনের সরবরাহ বাড়িয়ে দেয়। ভেন্টিলেটরে একটি হিউমিডিফায়ারও থাকে। এর কাজ হলো রোগীদেহের তাপমাত্রার সাথে মিল রেখে বাতাস এবং জলীয় বাষ্প সরবরাহ করা।

জানা গেছে, মূলত জেলা হাসপাতাল গুলোতে পাঠানো হবে এই ভেন্টিলেটর গুলো। এছাড়া আন্তঃজেলা রোগী স্থানান্তরে ব্যবহৃত অ্যাম্বুলেন্সেও এসব ভেন্টিলেটর ইন্সটল করা হবে বলে জানা গেছে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply