‘বোরকা পরা বাধ্যতামূলক নয়, হিজাব পরলেই হবে’

|

ছবি: সংগৃহীত

শেষবার ক্ষমতায় থাকার সময় নারীদের জন্য বোরকা পরা বাধ্যতামূলক করেছিল তালেবান সরকার। তবে এবার সেরকমটা হচ্ছে না বলে জানিয়েছে তারা। বোরকা পরাকে বাধ্যতামূলক করা হচ্ছে না। তবে হিজাব পরতে হবে। নারীরা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করার সুযোগও পাবে, বলেছে তালেবান।

মঙ্গলবার (১৭ আগস্ট) রাজধানী কাবুলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে গণমাধ্যমকর্মীদের বিভিন্ন প্রশ্নের জবাবে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, ২০ বছর আগে যে ধারণার ভিত্তিতে আমরা সরকার পরিচালনা করেছিলাম এবার তেমনটা হবে না। সম্পূর্ণ পরিবর্তিত চিন্তা নিয়ে তালেবান এবার আফগান সরকার পরিচালনা করবে।

তালেবান মুখপাত্র বলেন, বোরকা একমাত্র হিজাব নয় এবং হিজাবকেও কেবল বোরকায় সীমাবদ্ধ করে রাখা উচিত নয়।

তবে কোন ধরণের হিজাব তালেবানের কাছে গ্রহণযোগ্য হবে তা স্পষ্ট করেননি তালেবান মুখপাত্র।

এর আগে ১৯৯৬-২০০১ সাল পর্যন্ত তালেবান শাসনের কড়াকড়িতে শিক্ষা প্রতিষ্ঠানে যাওয়া বন্ধ হয়ে গিয়েছিল আফগান নারীদের। বাইরে যাওয়া এবং কাজ করা ছিল তাদের জন্য নিষিদ্ধ। জনসম্মুখে বোরকা পরা ছিল বাধ্যতামূলক। তাই তালেবান শাসন শুরু হওয়া নিয়ে শঙ্কা কাজ করছে বিভিন্ন দেশের মানবাধিকার গোষ্ঠীগুলোর মধ্যে। আবারও নারীদের শিক্ষা বন্ধ হয়ে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তারা।

এর জবাবে তালেবান মুখপাত্র জানান, নারীরা প্রাথমিক থেকে উচ্চ শিক্ষা গ্রহণ করতে পারবে। অর্থাৎ, বিশ্ববিদ্যালয়ে যাবার সুযোগ থাকবে তাদের।

/এমই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply