কথাসাহিত্যিক হাসান আজিজুল হক গুরুতর অসুস্থ

|

গুরুতর অসুস্থ হাসান আজিজুল হক।

বরেণ্য কথাসাহিত্যিক, ঔপন্যাসিক ও শিক্ষক হাসান আজিজুল হক গুরুতর অসুস্থ। শ্রবণশক্তি তিনি অনেকটাই হারিয়েছেন এবং স্মৃতিশক্তি আগের মতো নেই বলে উল্লেখ করেছেন তার ছেলে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ইমতিয়াজ হাসান।

গতকাল সোমবার (১৬ আগস্ট) এক ফেসবুক স্ট্যাটাসে ইমতিয়াজ হাসান তার বাবার অসুস্থতার কথা জানান। সেখানে বলেন, হাসান আজিজুল হককে অনেকটা শিশুর মতো পরিচর্যা করতে হচ্ছে। তিনি তার বাবার সুস্থতা কামনা করে এবং এই নন্দিত কথাসাহিত্যিকের অমূল্য সৃষ্টিশীলতা বজায় রাখতে তার জন্য প্রার্থনা করতে সবাইকে অনুরোধ জানিয়েছেন।

বাবাকে নিয়ে দেয়া স্ট্যাটাসে ইমতিয়াজ হাসান লিখেছেন, বাকি দুনিয়ার কাছে যে রূপেই পরিচিত হোন, বুদ্ধি হওয়ার পর থেকে আমার জন্য নিরন্তর বিস্ময় সৃষ্টি করে চলেছেন আমার বাবা। ২০০৬-এ তাঁর বহুপ্রার্থিত উপন্যাস ‘আগুনপাখি’ শেষ করে আত্মজীবনীতে হাত দিলেন। ধরে নিয়েছিলাম, আব্বার হাতে আর নতুন কোন তাস নেই! কিন্তু আশি পেরনোর পরেও কলম থেকে নতুন নতুন কাজ বের করে আমায় অবাক করেছেন।

তিনি আরও লিখেন, আম্মা মারা যাওয়ার পর থেকেই সবার মাঝে থেকেও আব্বা বড় একা, তাকে আরো একা করে দিয়েছে কোভিড-১৯ অতিমারী। ছেলেবেলা থেকে দেখে আসছি, বাঁচার জন্য আব্বার ভাত-তরকারির সাথে সাথে মানুষের সঙ্গ-হাসি-গল্প-গান দরকার হয়। সঙ্গত কারণেই এ সময় সেটা পাচ্ছেন না। কোভিডের মরণকামড় এড়িয়ে অন্যান্য বার্ধক্যজনিত সমস্যা সামাল দেয়া কতটা কঠিন হয়ে দাঁড়িয়েছে, তা ভুক্তভোগীরা জানেন। আব্বা বয়সের ভারে শ্রবণশক্তি হারিয়েছেন অনেকটা, মনটা এলোমেলো হয়ে গিয়েছে একটু, আড়ালেও কি চলে যাচ্ছেন ধীরে ধীরে? গত এক মাস যাবত তিনি ভীষণ অসুস্থ, ছোট একটি শিশুর মতোই আমাদের ওর পরিচর্যা করতে হয়। পরিবারের মানুষ আর গুটিকয়েক শুভানুধ্যায়ী ছাড়া আর কেউ সে কথা জানেন না। অনেকেই হয়তো মন চাইলেও তার খবর নিতে পারেননি বা যোগাযোগ করতে পারছেন না। সে জন্যই এটুকু লেখা। আপনাদের দোয়ায়, প্রার্থনায় তাকে রাখবেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply