বঙ্গবন্ধু স্মরণে হুমায়ুন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদের আলোচনা সভা ও দোয়া মাহফিল

|

বঙ্গবন্ধু স্মরণে হুমায়ুন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদের আলোচনা সভা ও দোয়া মাহফিলে ভার্চুয়ালি উপস্থিত অতিথীরা।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২১ পালন উপলক্ষে স্পীকার হুমায়ুন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদ আয়োজিত ‘বঙ্গবন্ধু, বাঙালি ও বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান পালিত হয়েছে।

আজ শনিবার (১৪ আগস্ট) রাতে ভার্চুয়ালি আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাষা সৈনিক, বরেণ্য সাহিত্যিক ও খ্যাতিমান কলামিস্ট জনাব আব্দুল গাফ্ফার চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ ও শহীদ জায়া বেগম শ্যামলী নাসরিন চৌধুরী।
অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, স্পীকার হুমায়ুন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদের প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট, বাংলাদেশের প্রথিতযশা সিভিল সার্ভেন্ট, মাননীয় প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব জনাব মো. নজিবুর রহমান।

অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন, স্পীকার হুমায়ুন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদের সাংগঠনিক সম্পাদক আখলাকুল আম্বিয়া। পরে জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপন কমিটি কর্তৃক প্রস্তুতকৃত ‘বঙ্গবন্ধু: বজ্রে তোমার বাজে বাঁশি’ শীর্ষক ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

ভার্চুয়াল এ আয়োজনে অংশ নিয়ে ভাষা সৈনিক আব্দুল গাফ্ফার চৌধুরী বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করতে খন্দকার মোশতাকের বাসায় বোস্টার মিটিং করতো সিআইএ। তারাই পরিকল্পনা করে জাতির পিতাকে হত্যা করেছে।

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে জাতির পিতার ৪৬তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২১ এর প্রাক্কালে তাকে গভীর শ্রদ্ধাভরে স্মরণসহ তার স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধাঞ্জলি জানানো হয়। শোকাহত চিত্তে স্মরণ ও গভীর শ্রদ্ধা জানানো হয় বঙ্গবন্ধুর সুযোগ্য সহধর্মিণী মহিয়সী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবসহ অন্যান্য সকল শহীদের প্রতি, যারা বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতাবিরোধী ষড়যন্ত্রকারীদের প্রত্যক্ষ ও পরোক্ষ মদদে পঁচাত্তরের এ দিনে ঘাতকচক্রের হাতে শাহাদাত বরণ করেছিলেন। শহীদের আত্মার মাগফেরাত কামনা করা হয় অনুষ্ঠানে থেকে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সংগঠনটির সহ সভাপতি ও খ্যাতিমান চিকিৎসক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল, স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদের সহসভাপতি ও মরহুম স্পীকার হুমায়ুন রশীদ চৌধুরীর পৌত্র ও সহ-সভাপতি জনাব মাহসুন নোমান চৌধুরী, এইচআরসিএমসির নির্বাহী সদস্য, শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক ডা:. সামন্ত লাল সেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, শোকাবহ মাস আগস্টের পনেরো তারিখে রক্তের আখরে রচিত হয়েছিল বাঙালি, বাংলাদেশ তথা পৃথিবীর ইতিহাসে এক নিষ্ঠুরতম ও কলঙ্কজনক অধ্যায়। স্বাধীনতা ও বঙ্গবন্ধুর বিরুদ্ধে ঘাতকচক্রের চক্রান্তের চূড়ান্ত বহিঃপ্রকাশই হচ্ছে ১৫ আগস্টের নারকীয় ও পৈশাচিক হত্যাকাণ্ড।

বক্তারা আরও বলেন, বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজগুলো এগিয়ে নিচ্ছেন জাতির জনকের কন্যা শেখ হাসিনা। স্বপ্নের সোনার বাংলা গড়তে বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করার উপর গুরুত্বারোপ করেন তারা।

অনুষ্ঠানের শেষে দোয়া মাহফিলে অংশ নেন অনুষ্ঠানে ভার্চুয়ালি আমন্ত্রিত অতিথীরা। এ সময় ১৫ আগস্টের সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করা হয়।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply