মন্দিরের ৫ কিমির মধ্যে গরুর মাংস বিক্রি নিষিদ্ধ, আসাম বিধানসভায় বিল পাশ

|

আসামে মন্দিরের ৫ কিমির মধ্যে গরুর মাংস বিক্রি নিষিদ্ধ করে আইন। ছবি: সংগৃহীত

আসাম বিধানসভায় ‘আসম ক্যাটল প্রিজারভেশন বিল ২০২১’ পাশ হয়েছে। এই বিলে বলা হয়েছে আসামে হিন্দু, জৈন, শিখ ও অন্যান্য ধর্মের কোনও মন্দিরের পাঁচ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে গরুর মাংস বিক্রি করা যাবে না।

যদিও এই বিল পাশের পরে আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা জানিয়েছেন, কেউ চাইলে গরুর মাংস খেতে পারবে। কারও খাদ্যাভ্যাসে হস্তক্ষেপ করবে না তার সরকার।

শুক্রবার আসাম বিধানসভায় এই বিল পাশের পরে বিজেপির বেশ কিছু বিধায়ককে ‘ভারত মাতা কি জয়’ ও ‘জয় শ্রী রাম’ স্লোগান দিতে দেখা যায়। বিলটির বিরোধিতা করে কংগ্রেস ও অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফ্রন্টের বিধায়করা ওয়াকআউট করেন।

বিল পাশের পরে হিমন্ত বলেন, যে সব মন্দির আগে থেকে আছে সেখানেই এই নিয়ম কার্যকর হবে। নতুন করে মন্দির নির্মাণ করলে সেখানে এই নিয়ম কার্যকর হবে না। আমরা কারও অধিকার খর্ব করতে চাই না। কিন্তু যদি কেউ গরুর মাংস না খায় তাহলে খুশি হব।

এই বিলে বলা হয়েছে, শুধুমাত্র সরকারি অনুমতিপ্রাপ্ত দোকানেই গরুর মাংস বিক্রি করা যাবে। পশু চিকিৎসকরা গরুদের পরীক্ষা করে অনুমতিপত্র দেবেন। অনুমতি ছাড়া কোনও দোকানে গরুর মাংস বিক্রি করলে ৫ লক্ষ টাকা জরিমানা বা সর্বোচ্চ আট বছর জেল হতে পারে বলেই জানানো হয়েছে বিলটিতে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply